জাতীয়

বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৯ (১৮:৫৪)

শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রধানমন্ত্রীর

শেখ হাসিনা

চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃত্যুর ঘটনায় শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ভাষা আর্কাইভের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, চকবাজারে আগুন লাগার সঙ্গে-সঙ্গে ফায়ার সার্ভিস উদ্ধার কাজ শুরু করে। যারা আহত হয়েছেন তাদের তাড়াতাড়ি সুচিকিৎসার উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি যারা নিহত হয়েছেন সেই সব পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি।

পরে ভাষা আন্দোলনে জাতির জনকের ভূমিকার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, এ আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকার কথা সেসময়ের গোয়েন্দা প্রতিবেদন থেকেই জানা যায়।

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে বদরুদ্দীন উমরের একটি লেখার সমালোচনা করে তিনি বলেন, তৎকালীন গোয়েন্দা প্রতিবেদন থেকেই স্পষ্ট এ আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা।

মাতৃভাষার প্রতি সম্মান জানিয়ে আদালতের রায় বাংলায় লেখার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ইংরেজিতে লিখলেও তা যেন বাংলায় প্রকাশ করা হয়। এতে করে বিচারপ্রার্থীরা রায়টি পরে বুঝতে পারবে।

মাতৃভাষার প্রতি সম্মান আর বিচারপ্রার্থীদের বোঝার সুবিধায় আদালতের রায় বাংলায় লেখার অনুরোধ জানান শেখ হাসিনা। দেশের সব ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের ভাষা সংরক্ষণে সরকারের উদ্যোগ তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানের মূল প্রবন্ধে ভারতের ভাষাবিজ্ঞানী গণেশ দেবি বলেন, ভাষার বৈচিত্র একটি দেশকে উন্নত ও সমৃদ্ধ করে গড়ে তোলে, তাই সকল জাতিগোষ্ঠীর ভাষা সংরক্ষণ করতে হবে।

উল্লেখ্য, বাংলার পাশাপাশি বিশ্বের বিভিন্ন ভাষা নিয়ে গবেষণার জন্য ২০০১ সালে যাত্রা শুরু করে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বর্ণাঢ্য আয়োজন করা হয় প্রতি বছরই। এবারো দু'দিনের অনুষ্ঠানমালার আয়োজন করে ইনস্টিটিউটটি।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

সেনাবাহিনীকে সব সময় জনগণের পাশে দাঁড়াতে হবে: প্রধানমন্ত্রী

এসএসএফ’কে আধুনিক প্রযুক্তি সম্পন্ন হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সিআইসিএ’র সহযোগিতা চেয়েছেন রাষ্ট্রপতি

বাজেট বাস্তবায়নে সকলের সহযোগিতা প্রত্যাশা করেছেন প্রধানমন্ত্রী

কর আর দ্রব্যমূল্যের চাপে ভোক্তাদের নাভিশ্বাস: বিএনপি

অপরাধী যে দলেরই হোক ছাড় পাবে না : প্রধানমন্ত্রী

অর্থমন্ত্রী অসুস্থ, হাসপাতালে ভর্তি

একাদশ সংসদের বাজেট অধিবেশন শুরু আজ

সর্বশেষ খবর

ইন্দোনেশিয়ায় জাভা দ্বীপে ফেরি ডুবি, নিহত ১৫

মধ্যপ্রাচ্যে আরও ১ হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আদালতেই মারা গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট মুরসি

বাড়ার চার দিন পরই কমলো স্বর্ণের দর