জাতীয়

রবিবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৮ (১৩:৩৯)

পুলিশের সময়োচিত পদক্ষেপেই সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে সাফল্য: প্রধানমন্ত্রী

শেখ হাসিনা

পুলিশের সময়োচিত পদক্ষেপের কারণেই সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সাফল্য এসেছে – জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আইনশৃঙ্খলা বাহিনীর প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, সেবা দেবার ক্ষেত্রে পুলিশ সদস্যকেই সবচেয়ে বেশি কষ্ট করতে হয়।

রোববার সকালে গণভবনে ভিডিও করফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাজীপুর ও রংপুর মহানগর পুলিশের উদ্বোধন করে এ কথা বলেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধে আক্রমণ করা হয় রাজারবাগ পুলিশ লাইনে, এখান থেকেই প্রতিরোধ করা হয় প্রথম। বিএনপি-জামাত জোটের অগ্নিসন্ত্রাসের শিকারও হতে হয়েছে আমাদের পুলিশকে। ৫শ’ নাগরিকের পাশাপাশি আমাদের ২৭ জন পুলিশ কর্মকর্তা মৃত্যুবরণ করেছেন তাদের অগ্নিসন্ত্রাসে।

পুলিশ বাহিনী অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে মন থেকে কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, পুলিশের ওপর মানুষের আস্থা ও বিশ্বাস ফিরে এসেছে, যেটা গুরুত্বপূর্ণ। এটা ধরে রেখে এগিয়ে যেতে হবে।

এসময় সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে পুলিশের ভূমিকা ও সাফল্যের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এ সফলতা ধরে রাখার পাশাপাশি মানুষের সেবায় পুলিশকে আধুনিক প্রযুক্তি ব্যবহারেরও পরামর্শ দেন সরকারপ্রধান।

তিনি বলেন, ১৯৯৬ সালে আমরা যখন ক্ষমতায় আসি, তখন ২০ ভাগ পুলিশ রেশন পেতো। সেটা আমরা শতভাগ করে দিয়েছি। পুলিশের জন্য চিকিৎসার ভালো ব্যবস্থা ছিল না, আবাসনের ভালো ব্যবস্থা ছিল না। অনেক সীমাবদ্ধতা ছিল। এই বাহিনীর চিকিৎসা-বাসস্থানের উন্নয়নে আমরা নানা পদক্ষেপ নিয়েছি। প্রতিবছরই পুলিশের জন্য বাজেট বাড়ানো হচ্ছে। কারণ দেশকে উন্নত করতে হলে মানুষের শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করা দরকার। আর সেটা করতে হলে পুলিশ বাহিনীকে আধুনিক ও যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে হবে।

ভবিষ্যতে বাংলাদেশকে যেন কারও কাছে হাত পেতে চলতে না হয় সেজন্য সবাইকে সজাগ থাকারও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু হলো গাজীপুর ও রংপুর মহানগর পুলিশের। দুই মহানগরের বাসিন্দাদের জানমালের নিরাপত্তা নিশ্চিত ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নির্বিঘ্ন রাখতে এ দুটি ইউনিট কাজ করবে।

রোববার সকালে গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জিএমপি ও আরএমপি'র আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রপিএমপির কার্যক্রম

নতুন পোশাকে নতুন মুখের সংযোজনে কার্যক্রম শুরু হয়েছে আরপিএমপির। একজন পুলিশ কমিশনার, একজন অতিরিক্ত পুলিশ কমিশনার, দুই জন উপ-পুলিশ কমিশনার, একজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, পাঁচ জন সহকারী পুলিশ কমিশনারসহ ৪৭০ কর্মকর্তা আরপিএমপিতে যোগদান করেছেন। বিভিন্ন ধরনের যানবাহন রয়েছে ৪৭টি। রংপুর সদর, মিঠাপুকুর, বদরগঞ্জ, কাউনিয়া ও পীরগাছার কিছু অংশ আরপিএমপি এলাকায় থাকছে। এর থানাগুলো হচ্ছে- কোতোয়ালি, পরশুরাম, তাজহাট, মাহিগঞ্জ, হারাগাছ ও হাজীরহাট।

জিএমপির কার্যক্রম

আর গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) কার্যক্রমও চলবে আটটি থানা নিয়ে। এ থানাগুলো হলো- গাজীপুর সদর, কাশিমপুর, কোনাবাড়ি, বাসন, গাছা, পূবাইল, টঙ্গী পূর্ব ও টঙ্গী পশ্চিম।

এছাড়াও ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর ও কুমিল্লার হোমনায় তিতাস নদীর ত্রিমোহনায় বিশ্বের সর্ববৃহৎ ওয়াই আকৃতির সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

যান ও জন চলাচলের জন্য খুলে দেওয়া হলো রংপুরের গঙ্গাচড়ায় তিস্তা নদীর ওপর নবনির্মিত ‘গঙ্গাচড়া শেখ হাসিনা সেতু’ এবং ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর ও কুমিল্লার হোমনা উপজেলার তিতাস নদীর ত্রিমোহনায় নির্মিত দেশের প্রথম ‘Y’ আকৃতির ‘শেখ হাসিনা তিতাস সেতু’।

তিস্তার এক পাশে রংপুর, আরেক পাশে লালমনিরহাট। সেজন্য লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরসহ চারটি উপজেলার লোকজনকে রংপুরসহ সারাদেশে যাতায়াত করতে প্রায় ৫০ কিলোমিটার ঘুরতে হতো। ৮৫০ মিটার দীর্ঘ ‘গঙ্গাচড়া শেখ হাসিনা সেতু’ চালু হওয়ার ফলে একসময়ের ‘মঙ্গাপ্রবণ’ এ এলাকার আমূল পরিবর্তন ঘটবে। তিতাসের ওপর ৭৭১ মিটার দীর্ঘ সেতুটি চালু হওয়ায় বাঞ্ছারামপুর, নবীনগর, হোমনা ও মুরাদনগর উপজেলার যোগাযোগ ব্যবস্থা বদলে যাবে বলে আশা স্থানীয়দের।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শেখ হাসিনার ৪ জনসভা, ভিডিও কনফারেন্স ১০

বিদ্রোহী প্রার্থীরা সরে না দাঁড়ালে কঠোর ব্যবস্থা: ওবায়দুল

সহিংসতা প্রতিরোধে ইসির নির্দেশনা অনুসরণ করবে আইনশৃঙ্খলা বাহিনী

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন থাকবে: মিলার

জনগণ কখনো সিদ্ধান্ত নিতে ভুল করে না: শেখ হাসিনা

মহান বিজয় দিবস: সূর্যসন্তানদের স্মরণ করছে জাতি

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন প্রধানমন্ত্রীর

জনতার ঢল নেমেছে সাভারে জাতীয় স্মৃতিসৌধে

সর্বশেষ খবর

মরে গেলেও সংসদ নির্বাচন বর্জন নয়: ড. কামাল

জনগণ কখনো সিদ্ধান্ত নিতে ভুল করে না: শেখ হাসিনা

২০ ডিসেম্বর পর্যন্ত বৃষ্টি- এরপর শৈত্যপ্রবাহ

১৪টি প্রতিশ্রুতিতে ঐক্যফ্রন্টের নির্বাচনী ইশতেহার ঘোষণা