জাতীয়

সোমবার, ১০ সেপ্টেম্বর, ২০১৮ (১৮:৩৪)

ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ উদ্বোধন

শেখ হাসিনা- নরেন্দ্র মোদি

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যুৎ এবং জ্বালানি খাতে সহযোগিতার অংশ হিসেবে বংলাদেশের জাতীয় গ্রিডে ভারত থেকে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লী থেকে সোমবার বিকেলে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে পশ্চিমবঙ্গের বহরমপুর গ্রিড থেকে কুষ্টিয়ার ভেড়ামারার আন্তঃবিদ্যুৎ সংযোগ গ্রিডে এ বিদ্যুৎ সরবরাহের উদ্বোধন করেন।

এ অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভেড়ামারায় নবনির্মিত ৫০০ মেগাওয়াট ক্ষমতার হাই ভোল্টেজ ডিসি ব্যাক টু ব্যাক স্টেশনের দ্বিতীয় পর্যায়েরও উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী।

এ সময় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিদ্যুৎ সঞ্চালন লাইন দুই দেশের সম্পর্কে "সোনালি প্রতীক" বলে অ্যাখ্যায়িত করেন নরেন্দ্র মোদী বলেন, রেল সংযোগ ও বিদ্যুৎ আমদানির মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরো দৃঢ় হবে। অনুষ্ঠানে বাংলাদেশকে আরো এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ দেয়ার আশ্বাস দেন পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

পরে রেলওয়ের "কুলাউড়া-শাহবাজপুর সেকশন পুনর্বাসন" ও "আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেল সংযোগ নির্মাণ প্রকল্পের নির্মাণকাজেরও উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই নিজের বক্তব্যে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সহযোগিতা করায় ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

ভারত থেকে আরো ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে— জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে ভারত থেকে ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করার পরিকল্পনা রয়েছে। সেই সঙ্গে ভারতসহ প্রতিবেশি দেশগুলোর সহযোগিতা কামনা করেন।

এছাড়া পণ্য পরিবহনে ভারত-বাংলাদেশ যে যৌথ লাইন প্রকল্প হাতে নিয়েছে তা বাস্তবায়িত হলে দুই দেশের জনগণই উপকৃত হবে বলে জানান প্রধানমন্ত্রী।

বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্ক আরো গভীর হবে বলে অনুষ্ঠানে আশা প্রকাশ করেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, কমনওয়েলথ, বিমসটেক এবং শান্তি নিকেতনে শেখ হাসিনার সঙ্গে বৈঠকে সমন্বিত বিদ্যুৎ সংযোগ বিষয়ে আলোচনা হয়েছে।

এছাড়া অনুষ্ঠানে পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, বাংলাদেশ ভালো থাকল পশ্চিমবঙ্গসহ পুরো ভারত ভালো থাকবে।

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

রোহিঙ্গা সমস্যা সমাধানে বেইজিং গঠনমূলক ভূমিকা রাখবে

বারবার আঘাতেও ভেঙে পড়েনি আওয়ামী লীগ: শেখ হাসিনা

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বাঙালি জাতির প্রতিটি মহৎ, শুভ ও কল্যাণকর অর্জনে আওয়ামী লীগের ভূমিকা রয়েছে: প্রধানমন্ত্রী

জাতীয় সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি: ফখরুল

স্বাস্থ্য বীমা চালুর পরিকল্পনা রয়েছে : প্রধানমন্ত্রী

সংযুক্ত আরব আমিরাতকে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহবান প্রধানমন্ত্রীর

সেনাবাহিনীকে সব সময় জনগণের পাশে দাঁড়াতে হবে: প্রধানমন্ত্রী

সর্বশেষ খবর

ঠাকুরগাঁওয়ে বজ্রপাতে হতাহত ৯ নারী

শহীদ জননী জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকী আজ

মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে পটিয়ায় ২০ জন দগ্ধ

আজ পাকিস্তানের প্রতিপক্ষ নিউজিল্যান্ড