জাতীয়

মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০১৮ (১৭:২১)

রোহিঙ্গা প্রত্যাবাসনে ৩/৪ মাস বা আরো সময় লাগতে পারে

রোহিঙ্গা প্রত্যাবাসনে ৩/৪ মাস বা আরো সময় লাগতে পারে

নিপীড়নের মুখে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন আজ-মঙ্গলবার থেকে শুরু হচ্ছে না—জানিয়েছেন বাংলাদেশের শরণার্থী প্রত্যাবাসন বিষয়ক কমিশনার আবুল কালাম আজাদ।

প্রকৃত প্রত্যাবাসন শুরু করতে ৩ থেকে ৪ মাস বা আরো বেশি সময় লাগতে পারে বলে জানান তিনি।

এদিকে, আজই প্রত্যাবাসন শুরু হবে কিনা এ নিয়ে বিভ্রান্তির মধ্যেই আশ্রয় শিবিরে থাকা রোহিঙ্গারা রোববার আবারো বিক্ষোভ করেছে। তারা বলছে, নাগরিকত্ব, নিরাপত্তা, নিজ ভূমিতে ফেরার নিশ্চয়তাসহ ৮ দফা দাবি না মানলে তারা মিয়ানমারে ফিরে যাবে না।

খবরটি দিয়েছিলো মিয়ানমার কর্তৃপক্ষই যে বাংলাদেশ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হচ্ছে ২৩ জানুয়ারির মধ্যেই। তবে বাংলাদেশের কর্মকর্তারা বলেন সেটি আসলে হচ্ছে না।

বাংলাদেশের শরণার্থী প্রত্যাবাসন বিষয়ক কমিশনার আবুল কালাম আজাদ বলেন, তারা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করেছেন। তবে সব প্রস্তুতি শেষ করে প্রকৃত প্রত্যাবাসন শুরু হতে ৩ থেকে ৪ মাস বা আরো বেশি সময় লাগতে পারে।

তিনি আরো বলেন, চুক্তি অনুযায়ী দুই মাসের মধ্যে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার কথা রয়েছে— ইতিমধ্যে সেটা শুরুও হয়েছে। তবে ২৩ জানুয়ারি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর কথা বলে মিয়ানমার বিভ্রান্তি ছড়াচ্ছে।

রোহিঙ্গাদের তালিকা তৈরির ব্যাপারে আবুল কালাম আজাদ বলেন, পরিবার এবং গ্রামভিত্তিক তালিকা তৈরি হবে— এখনো মিয়ানমারকে কোনো তালিকা দেয়া হয়নি।

এদিকে, মঙ্গলবারই প্রত্যাবাসন শুরু হবে কিনা— এ নিয়ে বিভ্রান্তির মধ্যেই আশ্রয়শিবিরে থাকা রোহিঙ্গারা রোববার আবারো বিক্ষোভ করেছে। তারা বলছে, নাগরিকত্ব, নিরাপত্তা, নিজ ভূমিতে ফেরার নিশ্চয়তাসহ ৮ দফা না মানলে তারা মিয়ানমার ফিরে যাবে না। এসব দাবিতে তারা আরাকান রোহিঙ্গা হিউম্যান রাইটস অ্যান্ড পিস সোসাইটি নামে অনানুষ্ঠানিক কার্যক্রমও শুরু করেছে।

এই ক্যাটাগরীর আরও খবর

বস্তা দেয়া হচ্ছে হিমাগারে: পাট সচিব

না ফেরার দেশে গরীব সাংসদ ইউসুফ

চা শ্রমিকদের কল্যাণে নজর দেয়ার নির্দেশ: প্রধানমন্ত্রী

খালেদার আরও বেশি সাজা হওয়া উচিত ছিল: আইনমন্ত্রী

বিএনপিকে নিয়ে নির্বাচনে যাবে আ’লীগ: ওবায়দুল

মাতৃভাষা দিবসে শহীদ মিনারে যাতায়াতের রুট নির্ধারণ

বিএনপি নির্বাচনে আসবেই: ওবায়দুল

স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করতে সক্ষম ইসি: তোফায়েল

সংগীতশিল্পী সাবা তানি না ফেরার দেশে

খালেদাকে ছাড়া কোনো নির্বাচন নয়: বিএনপি

খালেদার আরও বেশি সাজা হওয়া উচিত ছিল: আইনমন্ত্রী

বস্তা দেয়া হচ্ছে হিমাগারে: পাট সচিব