জাতীয়

সোমবার, ১৫ জানুয়ারী, ২০১৮ (১৭:৪১)

রোহিঙ্গাদের প্রত্যাবাসন: নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক

রোহিঙ্গাদের প্রত্যাবাসন: নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক শুরু

মিয়ানমারের রাজধানী নেপিদোতে সোমবার রোহিঙ্গাদের প্রত্যাবাসন সংক্রান্ত ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ চুক্তি চূড়ান্তের বৈঠক শুরু হয়েছে।

বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন দেশটির পার্মানেন্ট সেক্রেটারি মিন্ট থো।

গতকাল ১৫ সদস্যের মধ্যে পররাষ্ট্র সচিবসহ বাংলাদেশ দলের ১৪ জন মিয়ানমার গেছেন।

নিপিতোতে মিয়ানমারের বাংলাদেশের রাষ্ট্রদূত সুফিউর রহমান তাদের সঙ্গে যোগ দেবেন।

বৈঠকে যারা আছেন: চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. অবু বক্কর সিদ্দিকী, কক্সবাজার জেলার শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মাদ আবুল কালাম, সশস্ত্র বাহিনী বিভাগ থেকে বিগ্রেডিয়ার জেনারেল মনিরুল ইসলাম আকন্দ, সামরিক গোয়েন্দা পরিদপ্তর থেকে বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ তৌহিদুল ইসলাম, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর থেকে কমোডর মোহাম্মদ মনিরুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মো. খলিলুর রহমান, দুর্যোগ ব্যাবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ হাবিবুর কবির চৌধুরী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম সচিব মো. মুনিম হাসান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া উইং-এর মহাপরিচালক মনজুরুল করিম খান চৌধুরী, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু, পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থপনা বিভাগের উপসচিব মো. ওসমান ভূঁইয়া, বর্ডার গার্ড বাংলাদেশ সদর দপ্তরের পরিচালক (পরিকল্পনা) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ একলিম আবদীন।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে হামলা শুরুর পর ইতিহাসের ভয়াবহতম এ জাতিগত নিধন শুরু করলে বাংলাদেশে পালিয়ে এসেছেন প্রায় ৭ লাখ রোহিঙ্গা। সব মিলিয়ে এখন রয়েছে ১০ লাখ।

নানা কূটনৈতিক চাপের পর ২৩ নভেম্বর মিয়ানমারের রাজধানী নিপ দোতে দু’দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকে সমঝোতা সই হয়।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সম্মত হয় মিয়ানমার। সমঝোতা অনুযায়ী ২ মাসের মধ্যে শুরু করার কথা রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রথম ধাপ।

 

এছাড়াও রয়েছে

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

আগামী বুধবার থেকে বাসের টিকিট বিক্রি শুরু

মাদক ব্যবসা নির্মূল না পর্যন্ত অভিযান চলবে: কামাল

ঠাকুরবাড়ি পরিদর্শন শেখ হাসিনার

অভিযোগ প্রমাণিত হলে বদিও ছাড় পাবে না: ওবায়দুল

ডি.লিট উপাধি পেলেন শেখ হাসিনা

শান্তি নিকেতনে হাসিনা-মোদি বৈঠক

চুক্তি না হলেও তিস্তা সমস্যার অগ্রগতি হবে: ওবায়দুল

হাজারীবাগ-কারওয়ান বাজার বস্তিতে মাদকবিরোধী অভিযান, আটক শতাধিক

মাদক ব্যবসা নির্মূল না পর্যন্ত অভিযান চলবে: কামাল

অপ্রয়োজনীয় সিজার থেকে বিরত থাকুন স্বাস্থ্যপ্রতিমন্ত্রী।

চাঁদে পা রাখা চতুর্থ নভোচারী অ্যালান বিনও চলে গেলেন