জাতীয়

শুক্রবার, ১২ জানুয়ারী, ২০১৮ (১৩:৩৬)

ঐক্য-কল্যাণ কামনার মধ্য দিয়ে শুরু বিশ্ব ইজতেমা

বিশ্ব ইজতেমা

মুসলিম উম্মাহ'র ঐক্য ও কল্যাণ কামনার মধ্য দিয়ে শুক্রবার টঙ্গীর তুরাগ নদের তীরে শুরু হয়েছে বিশ্ব ইজতেমা।

ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হয় ইজতেমার আনুষ্ঠানিকতা। জুম্মাবার হওয়ায় আজ ইজতেমার ময়দানে জনস্রোত নামে। ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহ উপেক্ষা করে ইজতেমার প্রথম পর্বে ১৩৫টি দেশের ও বাংলাদেশের ১৬টি জেলার মুসল্লীরা অংশ নিচ্ছেন।

গত কয়েক দিন ধরেই দেশ-বিদেশের লাখো মুসল্লী সমবেত হয়েছেন ইজতেমা ময়দান ও আশেপাশের এলাকায়। ইজতেমায় মূল প্রাঙ্গন বা খিত্তা এলাকায় ধর্মপ্রাণ লাখো মানুষের জমায়েত।

শুক্রবার জুমার দিন থাকায় প্রচণ্ড শীত উপেক্ষা করে ভোর থেকেই তুরাগ তীরে বাড়তে থাকে ভিড়। প্রথম দফায় বিদেশিদের পাশাপাশি ১৬টি জেলার মুসল্লিরা ইজতেমায় অংশ নিয়েছেন। ইজতেমায় ইউরোপ, আমেরিকা ও এশিয়ার বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

ফজরের নামাজের পর জর্ডানের মাওলানা শেখ ওমর এর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। বয়ানের তরজমা করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন।

ইজতেমায় আসা মুসল্লিদের চিকিৎসাসেবায় এবার সরকারি বেসরকারি উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া মুসল্লিদের থাকা খাওয়াসহ সার্বিক সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। নিরাপত্তার দায়িত্বে রয়েছেন পুলিশ, র্যা বসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে পুরো ময়দান এলাকা পর্যবেক্ষণ করা হচ্ছে।

এর আগে বিশ্ব ইজতেমার আয়োজক বিশ্ব তাবলিগ জামাতের মুরুব্বি মওলানা সা'দ কান্ধলভিকে ইজতেমায় অংশ নিতে বাধা দিতে আন্দোলনে নামেন তাবলিগ জামাতের একাংশ ও কওমিপন্থীরা। বুধবার বিমানবন্দরসহ রাজধানীর ৯টি স্পটে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

বৃহস্পতিবার সচিবালয়ে তাবলিগের দুই পক্ষের মুরুব্বীদের নিয়ে বৈঠকে সমঝোতা করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সমঝোতা অনুযায়ী মওলানা সাদ টঙ্গীতে ইজতেমা ময়দানে যাবেন না। তিনি কাকরাইল মসজিদে অবস্থান করে, সুবিধাজনক সময়ে ভারতে ফিরে যাবেন।

এছাড়াও রয়েছে

৩২ ধারাসহ কয়েকটি বিষয়ে সম্পাদককের দাবি ‘যৌক্তিক’: আইনমন্ত্রী

বৈঠকে বসছেন হাসিনা-মোদি

বিশ্বের শীর্ষ ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

এশীয় ভবিষ্যতের মূল চাবিকাঠি শান্তিপূর্ণ-স্থিতিশীলতা: শেখ হাসিনা

কোটা আন্দোলনকারীদের নিরাপত্তা চেয়ে ঢাবি উপাচার্যকে চিঠি

আইনের প্রয়োগ না হওয়াই সড়ক দুর্ঘটনা বন্ধ হচ্ছে না

কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শুরু, যোগ দিলেন শেখ হাসিনা

বিশ্ব শান্তি-নারীর ক্ষমতায়নের কাজে কমনওয়েলথভুক্ত নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

কিমের সঙ্গে আলোচনা ফলপ্রসু না হলে ওয়াকআউট: ট্রাম্প

নাইকো মামলা: খালেদা জিয়ার চার্জ শুনানি ১৩ মে

৩২ ধারাসহ কয়েকটি বিষয়ে সম্পাদককের দাবি ‘যৌক্তিক’: আইনমন্ত্রী

কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শুরু, যোগ দিলেন শেখ হাসিনা