জাতীয়

শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭ (১৮:২৮)

তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ড: দায়ী ব্যাক্তিদের দ্রুত বিচারের দাবি

তাজরীন-ফ্যাশনসে-অগ্নিকাণ্ড-দায়ী-ব্যাক্তিদের-দ্রুত-বিচারের-দাবি

তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ড: দায়ী ব্যাক্তিদের দ্রুত বিচারের দাবি

তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ী ব্যাক্তিদের গ্রেপ্তার করে দ্রুত বিচারের আওতায় নিয়ে আসার দাবি জানিয়েছেন বিভিন্ন গার্মেন্টস শ্রমিকদের সংগঠনের নেতারা।

তাজরীন অগ্নিকাণ্ডের ৫ বছর পূর্তিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে তারা আরো বলেন, যদি দোষীদের শাস্তি দিতে আইনি কোনো সমস্যা থাকে তবে আইনও পরিবর্তন করতে হবে।

তাজরীন ঘটনার পর ঢাকার বাইরে গার্মেন্টসগুলোর পরিবেশ পরিবর্তন হলেও ভিতরের কর্মপরিবেশ পরিবর্তন হয়নি বলেও অভিযোগ করেন নেতারা।

শুক্রাবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বেশ কয়েকটি গার্মেন্টস শ্রমিক সংগঠন বিক্ষোভ মিছিলের পাশাপাশি মানববন্ধন করে। এসময় তারা বলেন, এই ঘটনার আহত নিহতদের খোঁজ খবর কেউ রাখেনি।

মানববন্ধনে শ্রমিক নেতারা বলেন, সরকার থেকে তেমন কোনো সাহায্য করা হয়নি তাজরীনের আহত ও নিহদের পরিবারগুলোকে। অগ্নিকাণ্ডের এত বছর পরও সেই বিভীষিকা ভুলতে পারেননি আহতরা। তাদের সুচিকিৎসারও ব্যবস্থাও করা হয়নি।

তাজরীন মালিক দেলোয়ারকে সরকারের মদদে জামিন দেয়া হয়েছে তার জামিন বাতিল করে গ্রেপ্তারে দাবি তাদের।

এ সময় নেতারা বলেন, তাজরীন ছাড়াও অন্য কোনো ঘটনায় মালিকদের শাস্তি নিশ্চিত করা হয়নি।

ঢাকার অদূরে আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের ঘটনার পাঁচ বছর পূর্ণ হচ্ছে আজ -শুক্রবার। সেই ঘটনায় ১১১ জন পোশাকশ্রমিক আগুনে পুড়ে মারা যান। একশর বেশি শ্রমিক আহত হন। তাদের অনেকেই এখন পর্যন্ত স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি। এত বিপুলসংখ্যক শ্রমিকের মৃত্যু এবং আহত হওয়ার ঘটনায় এখন পর্যন্ত কাউকেই শাস্তির মুখোমুখি হতে হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, তোবা গ্রুপের তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নিকাণ্ডে শ্রমিক মৃত্যুর ঘটনায় করা হত্যা মামলায় গত এক বছরে দুজন সাক্ষী হাজির করতে পেরেছে রাষ্ট্রপক্ষ। এ মামলায় সাক্ষী ১০৪ জন। মামলাটি ঢাকার প্রথম অতিরিক্ত জজ ও দায়রা জজ আদালতে বিচারাধীন আছে।

উল্লেখ, ২০১২ সালের ২৪ নভেম্বর রাতে তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের ঘটনায় ১১১ জনের প্রাণহানী ঘটে। পরের বছরের ডিসেম্বরে সিআইডি তাজরীনের মামলার অভিযোগপত্র দেয়।

এ মামলার আসামিরা হল: তাজরীনের এমডি মোহাম্মদ দেলোয়ার হোসেন, তার স্ত্রী ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মাহমুদা আক্তার, প্রকৌশলী এম মাহবুবুল মোর্শেদ, প্রশাসনিক কর্মকর্তা দুলাল, স্টোর ইনচার্জ হামিদুল ইসলামসহ ১৩ জন। তাদের মধ্যে চার জন পলাতক ও অন্যরা জামিনে।

তাজরীনের ঘটনায় ২০১৫ সালের ৩ সেপ্টেম্বর তাজরীন ফ্যাশনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ দেলোয়ার হোসেনসহ ১৩ জনকে বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করা হয়। তবে ঠিকমতো সাক্ষী হাজির করতে না পেরে বেশ কয়েকবার সময় নেয় রাষ্ট্রপক্ষ।

এই ক্যাটাগরীর আরও খবর

মহান বিজয় দিবস উদযাপনের প্রস্ততি চলছে

শনিবার মহান বিজয় দিবস

এবিএম মহিউদ্দিন চৌধুরী আর নেই

শহীদ বুদ্ধিজীবী দিবস: শতাব্দীর বর্বরতম নিধনযজ্ঞ দিন

আরও খবর

দুবাইয়ে জয় দিয়ে টি-টেন লিগ শুরু তামিম-সাকিবের

বিবিসি ওভারসীজ স্পোর্টস পারসোনালিটি অ্যাওয়ার্ড জিতলেন ফেদেরার

হুইলচেয়ার ক্রিকেট: ভারতকে হারালো বাংলাদেশ

শহীদ বুদ্ধিজীবী দিবস: শতাব্দীর বর্বরতম নিধনযজ্ঞ দিন

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এসপি হলেন ৯৬ কর্মকর্তা

হেদায়েত হোসেন চৌধুরীর তৃতীয় মৃত্যুবার্ষিকী অনুষ্ঠিত

এবিএম মহিউদ্দিন চৌধুরী আর নেই

বিবিসি ওভারসীজ স্পোর্টস পারসোনালিটি অ্যাওয়ার্ড জিতলেন ফেদেরার

হুইলচেয়ার ক্রিকেট: ভারতকে হারালো বাংলাদেশ