হলফনামায় তথ্য সঠিক হলে নির্বাচন থেকে দুর্বৃত্তায়নরা সরে যাবে

রবিবার, ১২ নভেম্বর, ২০১৭ (১৭:০৯)
হলফনামায়-তথ্য-সঠিক-হলে-নির্বাচন-থেকে-দুর্বৃত্তায়নরা-সরে-যাবে

বদিউল আলম মজুমদার

নির্বাচনী হলফনামায় প্রার্থীদের দেয়া তথ্য নির্বাচন কমিশন যথাযথভাবে যাচাই বাছাই করলে অনেক দুর্বৃত্তায়ন ও বসন্তের কুকিলকে নির্বাচন থেকে সরে দাঁড়াতে হবে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার।

তার মতে, সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশন, নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা, কর্মী সবাইকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে।

রোববার রাজধানীতে সুজনের ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্য নির্বাচন বিশ্লেষকরা, আগামীতে সুষ্ঠু নির্বাচন করার প্রতি জোর দাবি তুলেন। দেশে সুশাসনের অভার রয়েছে বলেও অভিযোগ করেন তারা।

নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা সুশাসনের জন্য নাগরিক সুজন তাদের ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে। এতে সংস্থাটির প্রধান, কর্মকর্তা, নির্বাচনী বিশ্লেষকসহ বিশিষ্টজনরা বক্তব্য রাখেন।

আলোচনা সভার শুরুতে সংস্থার সার্বিক কার্যক্রম তুলে ধরে সুজন সম্পাদক বলেন, তারা সব সময় সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে নিরপেক্ষভাবে কাজ করেছেন ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

তবে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রার্থীদের হলফনামার তথ্য জনগণের সামনে তুলে ধরতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এ সময় নির্বাচন বিশ্লেষকরা দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এ পরিস্থিতিতে আগামীতে সুষ্ঠু নির্বাচন হওয়া নিয়েও আশঙ্কা করে তারা।

জাতীয় নির্বাচনের পাশাপাশি স্থানীয় নির্বাচনগুলোও যাতে নিরপেক্ষ হয় এজন্য মাঠ পর্যায়ের নির্বাচন পর্যবেক্ষকদের যথাযথ দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন বক্তারা।

এই ক্যাটাগরীর আরও খবর

ফরিদপুরকে বিভাগ ঘোষণা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি অস্ত্রের ভাষায় কথা বলছে: ওবায়দুল

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান

রাষ্ট্রপতির সিদ্ধান্তের ওপরই নির্ভর প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি

রোহিঙ্গা প্রত্যাবাসন: মিয়ানমার-বাংলাদেশের মধ্যে চুক্তি সই

দেশে স্বৈরশাসনের কবলে থাকায় দুর্নীতি শেকড় গেড়েছে: শেখ হাসিনা