শহীদ নূর হোসেন দিবস আজ

শুক্রবার, ১০ নভেম্বর, ২০১৭ (১৯:০৩)
শহীদ-নূর-হোসেন-দিবস-আজ

শহীদ নূর হোসেন

শহীদ নূর হোসেন দিবস আজ (শুক্রবার)— গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন-সংগ্রামে এক অবিস্মরণীয় দিন। ৩০ বছর আগের এই দিনে সামরিক শাসকের বিরুদ্ধে আন্দোলনে বুকে-পিঠে স্বৈরাচারবিরোধী স্লোগান লিখে মিছিলে শামিল হয়েছিলেন নূর হোসেন।

স্বৈরাচার এরশাদের লেলিয়ে দেওয়া পুলিশের গুলিতে তিনি নিহত হন। তার আত্মত্যাগের মধ্য দিয়ে স্বৈরাচার বিরোধী আন্দোলন তীব্রতর হয়। এরই ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ ডিসেম্বর স্বৈরাচারী সরকারের পতন ঘটে। দেশে কায়েম হয় গণতন্ত্র।

১৯৮৭'র ১০ নভেম্বর। তিনজোটের আন্দোলনের অংশ হিসেবে অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে সকাল থেকেই উত্তাল ছিল রাজধানীর রাজপথ। বুকে-পিঠে শ্লোগান লিখে মিছিলে যোগ দেন নূর হোসেন। মিছিলটি রাজধানীর জিরো পয়েন্টে পৌঁছালে পুলিশের গুলিতে নিহত হন তিনি।

নূর হোসেনের এ আত্মদান স্বৈরাচারবিরোধী গণ আন্দোলনে নতুন মাত্রা যোগ করে। তৎকালীন স্বৈরশাসনের বিরুদ্ধে গণতন্ত্রকামী মানুষের আন্দোলনকে করে বেগবান। লড়াই-সংগ্রামের ধারাবাহিকতায় ১৯৯০ সালের ৬ ডিসেম্বর স্বৈরশাসক এরশাদের পদত্যাগের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়।

গণতান্ত্রিক আন্দোলনের প্রতীক হয়ে ওঠেন নূর হোসেন। এরপর থেকে প্রতিবছর দিনটি শহীদ নূর হোসেন দিবস হিসেবে পালিত হয়ে আসছে। আর গণতান্ত্রিক আন্দোলনের প্রতীক নূর হোসেনের প্রতি শ্রদ্ধা জানিয়ে জিরো পয়েন্টের নামকরণ করা হয় "নূর হোসেন স্কয়ার"।

এই ক্যাটাগরীর আরও খবর

ফরিদপুরকে বিভাগ ঘোষণা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি অস্ত্রের ভাষায় কথা বলছে: ওবায়দুল

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান

রাষ্ট্রপতির সিদ্ধান্তের ওপরই নির্ভর প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি

রোহিঙ্গা প্রত্যাবাসন: মিয়ানমার-বাংলাদেশের মধ্যে চুক্তি সই

দেশে স্বৈরশাসনের কবলে থাকায় দুর্নীতি শেকড় গেড়েছে: শেখ হাসিনা