শহীদ মিনারে মিজারুলের প্রতি সর্বস্তরের শ্রদ্ধা

সোমবার, ২০ মার্চ, ২০১৭ (১৪:১১)
শহীদ-মিনারে-মিজারুলের-প্রতি-সর্বস্তরের-শ্রদ্ধা

মিজারুলের প্রতি সর্বস্তরের শ্রদ্ধা

কেন্দ্রীয় শহীদ মিনারে সাবেক পররাষ্ট্র সচিব ও রাষ্ট্রদূত মোহাম্মদ মিজারুল কায়েসকে আজ (সোমবার) শেষ বারের মতো শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি শ্রদ্ধা জানান বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতি সংগঠন। মঙ্গলবার বনানী কবরস্থানে বাবা-মার কবরের ওপর সমাহিত করা হবে মিজারুল কায়েসকে।

কেন্দ্রীয় শহীদ মিনারে সোমবার সকালে গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যেই সাবেক পররাষ্ট্র সচিব ও রাষ্ট্রদূত মিজারুল কায়েসের প্রতি শ্রদ্ধা জানানতে আসেন সর্বস্তরের মানুষ। শ্রদ্ধা জানানো হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকেও।

একজন সরকারি কর্মকর্তা, কূটনীতিক ছাড়াও মিজারুল কায়েসের সখ্যতা ছিলো সাংস্কৃতিক অঙ্গনেও। তার চিন্তা চেতনা ও মননে মিশে ছিলো দেশের শিল্প সাহিত্যের উন্নতি আর এসবের জন্য কিছু করার অদম্য তাড়না।

মিজারুল কায়েস চলে গেছেন তবে তার কর্মের জন্য সারা জীবন গর্ববোধ হবে বলে জানান তার পরিবারের সদস্যরা।

গত ১১ মার্চ ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মিজারুল কায়েস। মৃত্যুর আগে সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন তিনি। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত পররাষ্ট্রসচিবের দায়িত্ব পালন করেন তিনি।

এছাড়াও মিজারুল কায়েস পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক হিসেবে সার্ক, দক্ষিণ-পূর্ব এশিয়া, অর্থনৈতিক বিষয়াবলি, আনক্লস ও বহিঃপ্রচার অনুবিভাগের দায়িত্বও পালন করেন। তিনি যুক্তরাজ্য, মালদ্বীপে হাইকমিশনার ও রাশিয়াতে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। বিশ্বসাহিত্য কেন্দ্রের অন্যতম ট্রাস্টি ছিলেন মিজারুল কায়েস।

এই ক্যাটাগরীর আরও খবর

নির্বাচনে ফাঁকা মাঠে গোল দিতে চায় না সরকার

এসকে সিনহার বিরুদ্ধে দুর্নীতির প্রমাণ পেলে বিচার হবে: আইনমন্ত্রী

হাতিরঝিলে নতুন থানা স্থাপনের অনুমোদন

মেয়াদোর্ত্তীন অটোরিকসা সরানোর দাবির সঙ্গে পাঠাও-উবার বন্ধের দাবি

ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা দেখা করলেন প্রধানমন্ত্রীর সঙ্গে

জ্বালানি নিরাপত্তায় আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর আহ্বান: তৌফিক-ই-ইলাহী