২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণার প্রস্তাব অনুমোদন

সোমবার, ২০ মার্চ, ২০১৭ (১৮:৪১)
২৫-মার্চকে-গণহত্যা-দিবস-ঘোষণার-প্রস্তাবে-অনুমোদন

মন্ত্রিসভা

২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণার প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

এছাড়াও বৈঠকে নগর ও অঞ্চল পরিকল্পনা আইন-২০১৭ খসড়ায় নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। পাশাপাশি বস্ত্র আইনেও নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এছাড়া সরকারের অনুমোদন ছাড়া বাড়ি-ঘর নির্মাণ করলে পাঁচ বছরের কারাদণ্ড ও ৫০ লাখ টাকা জরিমানার বিধান রেখে নগর ও অঞ্চল পরিকল্পনা আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকের শুরুতেই শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের শততম টেস্ট ম্যাচে বিজয়ী হওয়ায় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানায় মন্ত্রিসভা।

সোমবারের মন্ত্রিসভায় মোট ১০টি আলোচ্য বিষয়ের মধ্যে চারটিই আইন সংশ্লিষ্ট। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের "২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস"র প্রস্তাবে অনুমোদন দেয় মন্ত্রিসভা। আর দিবসটি এ বছর থেকেই পালিত হবে, কিংবা ওইদিন সরকারি ছুটি থাকবে কিনা সেটি নির্ধারণ করবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

পরে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সাংবাদিকদের এসব বিষয়ে অবগত করেন।

আইনগুলোর মধ্য " নগর ও অঞ্চল পরিকল্পনা" আইনে বাড়ি নির্মাণের ক্ষেত্রে দেশের সকল নাগরিককে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে অনুমতি নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। যদি আইনের ব্যতয় ঘটে তাহলে ৫ বছরের কারাদণ্ড এবং ৫০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

এছাড়া মেয়াদার্ত্তীন বালাইনাশক ব্যবহার, মজুদ ও বিক্রি করলে ৫০ হাজার টাকা জরিমানা ও ১ বছরের শাস্তির বিধান রেখে " বালাইনাশক আইনের" খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। একই অপরাধ বার বার করলে জরিমানার পরিমান দ্বিগুণ হবে। আর প্রবাসী নারীদের সুরক্ষাসহ প্রবাসীদের কল্যাণে " প্রবাসী কল্যাণ বোর্ড" আইনের খসড়ায়ও অনুমোদন দেয়া হয়েছে। এর বাইরে বস্ত্র আইন এবং তথ্য ও প্রযুক্তি খাতে গবেষণার জন্য ফেলোশিপের অনুদান দেয়া সম্পর্কিত একটি সংশোধিত নীতিমালার খসড়ায়ও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এই ক্যাটাগরীর আরও খবর

ফরিদপুরকে বিভাগ ঘোষণা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি অস্ত্রের ভাষায় কথা বলছে: ওবায়দুল

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান

রাষ্ট্রপতির সিদ্ধান্তের ওপরই নির্ভর প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি

রোহিঙ্গা প্রত্যাবাসন: মিয়ানমার-বাংলাদেশের মধ্যে চুক্তি সই

দেশে স্বৈরশাসনের কবলে থাকায় দুর্নীতি শেকড় গেড়েছে: শেখ হাসিনা