সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: পালিয়ে যাওয়া জঙ্গিদের ধরতে সাভারের নামাগেন্ডা এলাকা ঘিরে রাখা ভবনে অভিযান সমাপ্ত করেছে আইন-শৃঙ্খলা বাহিনী Desh TV Logo সুপ্রিম কোর্টের সামনে থেকে ভাস্কর্য সরিয়ে কোনো ভুল হয়নি, বরং ইসলামসহ অন্য ধর্মের প্রতি সম্মান জানানো হয়েছে: আইনমন্ত্রী Desh TV Logo মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত কোনো ভাস্কর্য অপসারণ করা হবে না: ওবায়দুল কাদের Desh TV Logo চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে ৩৮ হাজার কোটি টাকা কম রাজস্ব আদায়: সিপিডি, ভ্যাটের হার ১২% করার প্রস্তাব Desh TV Logo গণভবনের সামনে নিরাপত্তার দায়িত্ব পালনের সময় গুলিবিদ্ধ এসপিবিএন সদস্য মারা গেছেন Desh TV Logo ময়মনসিংহ, গাইবান্ধা, দিনাজপুর, নড়াইল ও পিরোজপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১১, আহত ২০ Desh TV Logo নারায়ণগঞ্জের রূপগঞ্জে মসজিদের ঈমাম কুপিয়ে হত্যাকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ Desh TV Logo খুলনায় বিএনপি নেতা হত্যার প্রতিবাদে জেলায় আধাবেলা হরতাল পালিত Desh TV Logo রাতের আধারে সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে ভাস্কর্য অপসারণের প্রতিবাদে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ কর্মসূচি চলছে Desh TV Logo লালমনিরহাটের কালীগঞ্জে সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে গিয়ে ২ জনের মৃত্যু Desh TV Logo সড়ক দুর্ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিহতের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ Desh TV Logo মৌলভীবাজারের রাজনগরে ব্যবসায়ীর বাড়িতে ডাকাতের হামলায় ৮ জন আহত Desh TV Logo রোববার রোজা শুরু, আজ রাতে সাহরি Desh TV Logo আন্তর্জাতিক: মিসরে বাসে হামলা চলিয়ে কপ্টিক খ্রিস্টানদের হত্যার পর দেশটির নিরাপত্তা বাহিনী সন্ত্রাসী প্রশিক্ষণ ক্যাম্পগুলোতে বিমান হামলা চালিয়েছে Desh TV Logo শ্রীলঙ্কায় ভূমিধসে নিহত ৯১, নিখোঁজ ১১০ জন Desh TV Logo সৌদি আরবসহ আশেপাশের দেশগুলোতে শনিবার থেকে রোজা শুরু Desh TV Logo খেলা: ক্রিকেট: আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি ম্যাচে বার্মিংহামে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ (বিকেল সাড়ে ৩টা) Desh TV Logo দুই বছরের চুক্তিতে বিপিএল দল খুলনা টাইটান্সের কোচ হলেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন আজ

শুক্রবার, ১৭ মার্চ, ২০১৭ (১৩:৪৮)
বঙ্গবন্ধু-শেখ-মুজিবুর-রহমানের-৯৮তম-জন্মদিন-আজ

শেখ মুজিবুর রহমান

আজ (শুক্রবার) ১৭ই মার্চ— বাঙালির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন। একটি সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন দেশ সৃষ্টিতে নেতৃত্ব দেয়া, আবার সদ্য স্বাধীন সেই দেশটি গঠনেও সমান ভূমিকা রাখা-এ রকম সৌভাগ্য ইতিহাসে খুব কম জাতীয়তাবাদী নেতার বেলায় ঘটেছে।

শেখ মুজিবুর রহমান— বাংলাদেশের সমার্থক এ নাম জাতির আত্মপরিচয়, তথা দেশের ইতিহাসের প্রতিটি পরতে পরতে জড়িয়ে গেছে। তাই তিনি বাঙালির বঙ্গবন্ধু, জাতির জনক।

গোপালগঞ্জের নিভৃত গ্রাম টুঙ্গিপাড়ায় ১৯২০ সালের ১৭ মার্চ, এখানেই জন্ম বঙ্গবন্ধু শেখ মুজিবের। সেই গ্রামের পাঠশালা পেরিয়ে ১৯৩৯ সালে স্থানীয় মিশনারি স্কুলে পড়ার সময় বঙ্গবন্ধুর হাতেখড়ি রাজনীতিতে।

এরপর লেখাপড়া কোলকাতার ইসলামিয়া কলেজে। সাতচল্লিশে ভারত ভাগের পর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে। আর ১৯৪৮ সালেই ভাষা আন্দোলনে অংশ নিয়ে তাকে যেতে হয় কারান্তরালে।

সেই থেকে বারবার পাকিস্তানি সামরিক সরকারের টার্গেটে পরিণত হন শেখ মুজিব। ৫২, ৫৪, ৫৬, ৫৮ সালের দিনগুলোতে রাজনীতিতে তার দৃপ্ত পদচারণা। ছাত্রনেতা থেকে হয়ে ওঠেন আওয়ামী লীগের কাণ্ডারী। পাড়ি দেন আন্দোলন-সংগ্রামের বন্ধুর পথ।

৬২-৬৪ পেরিয়ে ১৯৬৬ সালে ৬ দফা প্রস্তাব দিয়ে আলোচনার কেন্দ্র বিন্দুতে আসেন বঙ্গবন্ধু। ৬ দফা হয়ে যায় বাঙালির মুক্তিসনদ। ৬৮-তে আগরতলা ষড়যন্ত্র মামলা দিয়ে বঙ্গবন্ধুকে দমানোর চেষ্টা চলে। তাতেই ৬৯-এর গণঅভ্যুথ্থানের অগ্নিস্ফুলিঙ্গ। আর ৭০ -এর নির্বাচনে জয়ী সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের হাতে ক্ষমতা হস্তান্তর না করে ইয়াহিয়া টালবাহানা শুরু করলে অনিবার্য হয়ে পড়ে স্বাধীনতা সংগ্রাম ।

আসে ৭১-এর ৭ই মার্চ। রেসকোর্সে লাখো মানুষের সমাবেশে বঙ্গবন্ধু ডাক দেন স্বাধীনতার। বাঙালিকে প্রস্তুত করেন সশস্ত্র লড়াইয়ে।

২৫ মার্চ রাতে নিরস্ত্র মানুষের ওপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি বাহিনী। চালায় বর্বর গণহত্যা। আর দেরি করেননি বঙ্গবন্ধু। বাংলাদেশকে ঘোষণা করেন একটি স্বাধীন দেশ হিসেবে । শুরু হয় মুক্তিযুদ্ধ।

সেই রাতেই পাকিস্তানিরা বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে নিয়ে যায়। একাত্তরের নয় মাস তার নামেই স্বাধীনতার যুদ্ধ চালিয়ে যায় পুরো জাতি। ১৬ ডিসেম্বর আসে চূড়ান্ত বিজয়।

৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফেরেন বঙ্গবন্ধু। বাংলার অবিসংবাদিত নেতা নেমে পড়েন যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের কাজে।

তবে পরাজিত শক্তি পিছু ছাড়েনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট এক ঘৃণ্য ষড়যন্ত্রে কতিপয় কুচক্রী রাজনীতিকের সহযোগিতায় কিছু কুচক্রী সেনাকর্মকর্তা নির্মমভাবে হত্যা করে বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি ও তার পরিবারের প্রায় সব সদস্যকে।

যার নামের সঙ্গে একাকার বাংলা, বাঙালি আর বাংলাদেশ, তার অনুরণন প্রতি নিঃশ্বাসে। যতোদিন এ দেশ, যতোদিন এ লাল-সবুজের পতাকা, ততোদিন ধ্রুবতারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১