জাতীয়

শনিবার, ২১ জানুয়ারী, ২০১৭ (১৪:৩৪)

বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে সমবেত হয়েছেন লাখো মুসল্লি

বিশ্ব ইজতেমা

আল্লাহর সন্তুষ্টি অর্জন আর মুসলিম জাহানের শান্তি কামনায় দেশ-বিদেশের লাখো মুসল্লি বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে সমবেত হয়েছেন। টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমায় দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন শনিবার সকাল থেকেই লাখো মুসুল্লি ব্যস্ত রয়েছেন ইবাদত-বন্দেগিতে।

যথাযথ ভাব-গাম্ভীর্যের মধ্য দিয়ে তারা দেশি-বিদেশি ইমাম ও মুরুব্বিদের বয়ান শুনছেন। ইজতেমাকে ঘিরে পুরো এলাকায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা। রোববার সকালে আখেরি মোনাজাতে শেষ হচ্ছে ইজতেমার আনুষ্ঠানিকতা।

এদিকে, শনিবারও ফজরের নামাজের পর আম বায়ান শুরু হয়। বয়ান করেন ভারতের মাওলানা জামশেদ। দ্বিতীয় দিনে ইবাদত, বন্দেগী, তাসকিলে তামিল, ধর্মীয় আলোচনা ও তাবলীগ জামাতের বিভিন্ন কর্মকাণ্ডের উপর আলোচনকে গুরুত্ব দেয়া হয়।

শুক্রবার ফযরের নামাজের পরই শুরু হয় ইজতেমার দ্বিতীয় পর্বের মুল আনুষ্ঠানিকতা। ইজতেমায় আগত মুসুল্লিরা বলছেন, ঈমান, আমল ও আখলাক নিয়ে এখানে বয়ান হচ্ছে। দ্বীনের মেহনত ও আল্লাহর সন্তুষ্টি কামনায় ইজতেমা ময়দানে যোগ দিয়েছেন তারা।

দেশি মুসল্লি ছাড়াও প্রায় ৫০টি দেশের মুসল্লি অংশ নিয়েছেন ইজতেমায়। ইজতেমা উপলক্ষে টঙ্গি, আশুলিয়া, কামারপাড়াসহ আশপাশের বাসাবাড়ীতে অবস্থান করছেন অনেক মুসল্লি।

দ্বিতীয় পর্বে দেশের ১৬টি জেলার মুসল্লিরা ২৯টি খিত্তায় অবস্থান নিয়েছেন। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তা ব্যবস্থা। যে কোনো সন্ত্রাসী তৎপরতা মোকাবেলায় সতর্ক প্রহরায় রয়েছেন র্যা ব-পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনীর ছয় হাজারেরও বেশি সদস্য।

এদিকে, শীতজনিত রোগে আক্রান্ত হয়ে শুক্রবার রাতে মারা গেছেন একজন মুসল্লি। মুসল্লিদের স্বাস্থ্য সেবা ও চিকিৎসা দিতে নিয়োজিত রয়েছে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান।

রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার এ বছরের আনুষ্ঠানিকতা শেষ হবে। ১৯৬৭ সাল থেকে তুরাগ তীরে তাবলীগ জামাতের উদ্যোগে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে।

এছাড়াও রয়েছে

ঠাকুরবাড়ি পরিদর্শন শেখ হাসিনার

অভিযোগ প্রমাণিত হলে বদিও ছাড় পাবে না: ওবায়দুল

ডি.লিট উপাধি পেলেন শেখ হাসিনা

শান্তি নিকেতনে হাসিনা-মোদি বৈঠক

চুক্তি না হলেও তিস্তা সমস্যার অগ্রগতি হবে: ওবায়দুল

আইন মেনেই মাদকবিরোধী অভিযান চালাচ্ছে সরকার: হানিফ

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেই সমাধানে বিশ্বাসী বাংলাদেশ: শেখ হাসিনা

ইন্টারনেটের গতি স্বাভাবিক হবে শনিবার থেকে

ইরানের পরমাণু সমঝোতা চুক্তি লঙ্ঘনে যুক্তরাষ্ট্রের সমালোচনায় পুতিন

ডি.লিট উপাধি পেলেন শেখ হাসিনা

ঋণখেলাপীর জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠনের পরামর্শ

নওগাঁ-বরিশালে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রতারণার অভিযোগে আটক ২০