জাতীয়

মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০১৭ (১৯:০৩)

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন

আজ ১০ জানুয়ারি— বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। একাত্তরের ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশ যাত্রা শুরু করলেও জাতি অপেক্ষায় ছিল তার স্বাধীনতার মহানায়কের জন্য। পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হওয়ার পর ১৯৭২ সালের এই দিনে, দেশে ফিরে আসেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পূর্ণতা পায় বাঙালির স্বাধীনতা, দিবসটি পায় ঐতিহাসিক মর্যাদা।

একাত্তরের ১৬ ডিসেম্বর— স্বাধীনতা ঘোষণার পর দীর্ঘ নয় মাসে যে মুক্তিযুদ্ধের পরিসমাপ্তি ঘটে হানাদার পাকিস্তানিদের পরাজয় স্বীকার, আত্মসমর্পণের মধ্য দিয়ে জাতির সেই বিজয়— আনন্দ পূর্ণতা পায় ১০ জানুয়ারি, ‘৭২ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে।

মুক্ত হয়েই মুক্ত স্বাধীন দেশে ফিরে পায় সদ্য স্বাধীন বাংলাদেশের অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তেজগাঁও বিমানবন্দরে সেদিন দুপুরের উষ্ণতা তাই আজো জ্বলজ্বলে বাঙালির চোখে। বঙ্গবন্ধুকে বহন করা ট্রাক তখন এগিয়ে চলেছে সোহরাওয়ার্দী উদ্যানের দিকে। জনস্রোত ঠেলে মাত্র পাঁচ কিলোমিটার রাস্তা পার হতে সেদিন লেগেছিল দেড় ঘন্টা সময়। ভাষণে বঙ্গবন্ধুর কণ্ঠে সদ্য স্বাধীন দেশকে গড়ে তোলার প্রত্যয়।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়েই বাংলাদেশের মুক্তির লড়াই যেমন পূর্ণতা পেয়েছিল তেমনি বাঙালি ফিরে পেয়েছিল তার মহামানবকে।

এছাড়াও রয়েছে

মাদক বিষয়ে বদির বিরুদ্ধে তথ্য-প্রমাণ চাইলেন স্বরাষ্ট্রমন্ত্রী

ঈদে সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে: ওবায়দুল

অবৈধ দখলে থাকা খাল পুনঃখননে নামছে সরকার

কেন বন্দুকযুদ্ধ প্রশ্ন তুললেন সুলতানা কামাল

মন্ত্রিসভায় সরকারি টেলিফোন-সেলুলার-ফ্যাক্স-ইন্টারনেট নীতিমালা ২০১৮ অনুমোদন

জেএসসি-জেডিসি পরীক্ষা থেকে নম্বর -বিষয় কমানোর সিদ্ধান্ত

মাদকের বিরুদ্ধে অভিযান চলবে: কামাল

সাংবাদিক নির্যাতনের প্রমাণ পেলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

৪ জেলায় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ‘বন্দুকযুদ্ধ’ নিহত ৫

চলে গেল শিশু মুক্তামনি

না ফেরার দেশে তাজিন আহমেদ

তোমরা কি এ বিশাল নাফ নদ হয়ে এসেছো? রোহিঙ্গা শিশুদের প্রিয়াঙ্কা