জীবনধারা

সোমবার, ২০ আগস্ট, ২০১৮ (১২:২৫)

হাতের যত্নে যা যা করবেন কোরবানির ইদে

হাতের যত্নে যা করণীয়

পবিত্র ইদ-উল-আযহা শুরু হচ্ছে নির্ধারিত দিনেই। এই ইদ-এ কাজের পরিমাণ বেশি থাকে, বিধায় হাতের ওপর দিয়ে মূল ধকলটা যায় বেশি। পোলাও ও গোস্ত রান্নার উৎসবে দিন পার হয়ে যায়। পরিবারের মেয়ে সদস্যরা সারা দিন ত্বকের যত্ন নিতে পারেন না। কেউ কেউ হয়তো অসাবধানতাবশত: হাত-পা ছড়ে ফেলেন বা ধারালো বটি-চাকুর দিয়ে চামড়া কেটে ফেলেন। দিন শেষে কিভাবে হাত-পা যত্ন কিভাবে সঠিকভাবে নেয়া যায়, তা নিয়ে ঈষৎ আলোচনা করা হল। ইদের ৩/৪ দিন আগেই নখ ছোট করে কেটে নেয়াই সবচেয়ে ভালো। আর আমার মতে এই ইদে চাঁদ রাতে মেহেদি না দিয়ে বরং ইদের দিন রাতে মেহেদি দেয়াই ভালো। হাতের ত্বকের যত্নে প্রথমে শরীর ভালভাবে ধৌত করে নিতে হবে। তারপর নিচের টিপসগুলো অনুসরণ করে ত্বকের যত্ন শুরু করুন:

  • হাতে চর্বি ছাড়াতে পানিতে সাদা ভিনেগার মিশিয়ে হাত ডুবিয়ে রাখুন, সহজেই হাত থেকে চর্বি কেটে যাবে। অলিভ অয়েল ও চিনির মিশ্রণ বানিয়ে সেটা দিয়ে হাতে ভালো করে ঘষে নিয়ে, তারপর সাবান দিয়ে ধুয়ে নিতে পারেন।
  • আমাদের অনেকের বাসাতেই ওটমিল থাকে এখন। একটু খানি ওটস দুধে ভিজিয়ে নিয়ে সেটা হাতে ঘষে নিতে পারেন। অল্প সময়ে ভালো কাজ দেবে।
  • আরও একটা সহজ পদ্ধতি হচ্ছে বেকিং সোডার মিশ্রণ। পানিতে মিশিয়ে হাতে লাগিয়ে নিন। তারপরে ধুয়ে ভালো কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
  • এছাড়াও এই ইদে অনেক পরিমাণে মাংস রান্না করতে গিয়ে হাতে ও নখে হলুদ দাগ পড়ে যায়। হলুদ দাগ তুলতে লেবুর রস, শসার রস ও টমেটোর রস একসাথে মিশিয়ে নিয়ে হাতে ও নখে ভালো করে ম্যাসাজ করতে থাকুন। হলুদ দাগ উঠে যাবে।
  • এবার হাতে যদি বেশখানিকটা সময় গন্ধ থাকে, তাহলে নিচের প্যাকটি লাগাতে পারেন। প্রথমেই, একটি পাত্রে একটু শ্যাম্পু, অল্প একটু কন্ডিশনার আর একটু লোশন মিশিয়ে নিন। এবার মিশ্রণটা হাতে লাগান। ত্বকের সাথে মিশে যাওয়ার আগ পর্যন্ত ম্যাসাজ করুন। তারপরে ৫-৭ মিনিট অপেক্ষা করে হালকা গরম পানিতে ধুয়ে নিন।
  • এবারে কাঁচা হলুদ বাটা, মসুর ডাল বাটা, লেবুর রস ও টক দই এক সাথে মিশিয়ে নিয়ে ঘন করে হাতে লাগিয়ে নিয়ে ১০ মিনিট রাখুন। তারপর উষ্ণ গরম পানি দিয়ে হাত ভিজিয়ে নিয়ে হালকা হাতে ঘষে নিন ভালো করে। আর বেঁচে যাওয়া লেবুর খোসা দিয়ে নখের কোণাগুলো ভালো ঘষে নিন। তারপরে ভালো করে হাত ধুয়ে নিয়ে শুকনো করে মুছে ভালো কোন হ্যান্ড লোশন লাগিয়ে নিন।
  • এছাড়াও যতবার হাত পরিষ্কার করবেন ততবার হাতে ভালো করে লোশন লাগিয়ে নেবেন।

উপরের স্বাস্থ্য তরিকাগুলো আপনাদের কাজে আসবে।

ইদ মোবারক। সবার ইদ ভাল কাটুক, এই শুভেচ্ছা রইল।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নয়াপল্টনে তরিকুলের জানাজা সম্পন্ন

না ফেরার দেশে তরিকুল ইসলাম

আজ শুভ বিজয়া দশমী

আইয়ুব বাচ্চুর শেষ ঠিকানা মায়ের কবরে

মহাষষ্ঠীতে আচার-অর্চনায় দেবীর অধিষ্ঠান মণ্ডপে মণ্ডপে

দুর্গোৎসবের পূণ্যলগ্ন শুভ মহালয়া আজ

ডিএনসিসির প্যানেল মেয়র ওসমান গণি আর নেই

একাত্তরের জননী গ্রন্থের লেখক রমা চৌধুরী আর নেই

হঠাৎ বন্ধ স্কাইপি (Skype)

পাকিস্তানের জন্য যুক্তরাষ্ট্রের সহায়তা তহবিল বাতিল

তারেকের সাক্ষাৎকার গ্রহণে আচরণবিধি লঙ্ঘন হচ্ছে না: ইসি সচিব

নির্বাচনে ভারতের সহযোগিতা প্রয়োজন: মান্নান