জীবনধারা

ksrm

বৃহস্পতিবার, ২৮ জুন, ২০১৮ (১৫:৫২)

দাঁড়িয়ে পানি পানের নানান অপকারিতা

বসে পানি পান করা উচিত

কখনই দাঁড়িয়ে দাঁড়িয়ে পানি পান করা উচিত নয়। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন অবলম্বনে সেই কথাই এখানে জানানো হল।

আয়ুর্বেদিক বিজ্ঞানের মত

দাঁড়িয়ে পানি পান করলে পাকস্থলীর দেয়ালে অতিরিক্ত চাপ পড়ে। কারণ পানি অন্যান্য খাবারে মতো হজম প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় না, খাদ্যনালী দিয়ে সরাসরি পাকস্থলিতে গিয়ে পৌঁছায়। ফলে দাঁড়িয়ে পানি পান করলে পাকস্থলীর দেয়ালের ক্ষতি হয়। পাশাপাশি দাঁড়িয়ে পানি পান করলে পানির কোনো পুষ্টিগুণ শরীরে শোষণ হয় না।

মূত্রথলির ক্ষতি

দাঁড়িয়ে পান করার ফলে পানির প্রবাহ দ্রুত হয়। চাপ বেশি পড়ে। ফলে মূত্রথলিতে শরীরের দূষিত পদার্থ সরাসারি গিয়ে জমা হওয়ার সম্ভাবনা থাকে। যা কিডনি বা বৃক্কের জন্য ক্ষতিকর।

ব্যথা

শারীরিক গড়নকেও প্রভাবিত করতে পারে। কারণ, দাঁড়িয়ে পান করার সময় ওই পানি পুরো শরীরের উপর চাপ প্রয়োগ করে। ফলে হাড়ের জোড়ে ব্যথা হতে পারে।

ফুসফুসের জটিলতা

দাঁড়িয়ে পানি পান করলে শ্বাসনালী ও খাদ্যনালীতে অক্সিজেন সরবরাহ ব্যাহত হয়। আর এভাবে নিয়মিত পান করলে দীর্ঘমেয়াদে ফুসফুস ও হৃদযন্ত্রের ক্ষতি করতে পারে।

পানি খেলেও তেষ্টা থেকেই যায়

স্টামাকে কম বেশি প্রায় দেড় লিটার পানি জমা হতে পারে। এই পরিমাণ পানি যখন আমরা একেকবারে খেতে পারি না তখন বারে বারে তেষ্টা পেতে শুরু করে। আর এমনটা কখন হয়? একাধিক কেস স্টাডি করে দেখা গেছে দাঁড়িয়ে পানি পান করলে শরীরের একাধিক জায়গায় বাঁধা পেতে পেতে শেষে স্টামাকে এসে যেটুকু পানি জমা হয়, তাতে চাহিদা মেটে না। ফলে বারে বারে তেষ্টা পেতে থাকে। প্রসঙ্গত, আজ থেকে প্রায় ২৫০০ বি সি আগে এই তত্ত্বটি আবিষ্কার করে ফেলেছিল আয়ুর্বেকি বিশেষজ্ঞরা। কিন্তু আজ ২১ শতকে দাঁড়িয়েও আমাদের পক্ষে তা জানা সম্ভব হয়ে ওঠেনি। ফলে যা হওয়ার তাই হচ্ছে। আজান্তে শেষ হয়ে যাচ্ছে আমাদের শরীর।

আর্থ্রাইটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে

একেবারেই ঠিক শুনেছেন। দাঁড়িয়ে পানিে খাওয়ার সঙ্গে আর্থ্রাইটিসের সরাসরি যোগ রয়েছে। এক্ষেত্রে শরীরের অন্দরে থাকা কিছু উপকারি রাসায়নিকের মাত্রা কমতে শুরু করে। ফলে জয়েন্টের কর্মক্ষমতা কমে যাওয়ার কারণে এই ধরনের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। প্রসঙ্গত, যারা ইতিমধ্যেই এই রোগে আক্রান্ত হয়েছেন তারা ভুলেও এই কুঅভ্যাসটি রপ্ত করবেন না! তাহলে কষ্ট বাড়বে বই কমবে না।

সঠিক উপায়

পানি পানের আদর্শ পদ্ধতি হল বসে চুমুক দিয়ে। এতে পানির প্রবাহ হবে ধীর এবং অল্প। ফলে তা গ্রহণ করতে শরীরে কোনো বাড়তি চাপ পড়বে না। পানির চাপ বেশি হলে স্নায়ুর উপরেও চাপ পড়ে, যা শরীরে আগেভাগে থাকা তরলের উপর ক্ষতিকর প্রভাব ফেলে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

একাত্তরের জননী গ্রন্থের লেখক রমা চৌধুরী আর নেই

পূজা, আরাধরায় পালন শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথি

কোন সময়ে মধু খেলে উপকার বেশি পাবেন

ভিটামিন এ’র অভাব পূরণে লাল শাক

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

দেশের বিভিন্ন জায়গায় ঈদ-উল-আযহা পালন

ঈদ জামাতের জন্য প্রস্তুত গোর এ শহীদ ময়দান-শোলাকিয়া

হাতের যত্নে যা যা করবেন কোরবানির ইদে

বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্টের দল ঘোষণা, বাদ পড়ল গোলরক্ষক সোহেল

দেশে ফিরল তানিম

জাতীয় ঐক্য-যুক্তফ্রন্ট দাবি তা বিএনপি- জামাতের দাবির ফটোকপি

জাতীয় পার্টির লক্ষ্য ক্ষমতায় যাওয়া: এরশাদ