জীবনধারা

বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৭ (১৪:১৩)

মহাঅষ্টমী: মণ্ডপে মণ্ডপে হয়ে গেল কুমারি পূজা

মহাঅষ্টমী: মণ্ডপে মণ্ডপে হয়ে গেল কুমারি পূজা

বিভাগীয় ও জেলাশহরসহ সারাদেশে পালিত হচ্ছে দুর্গাপূজার মহাঅষ্টমী—বৃহস্পতিবার এদিনে রামকৃষ্ণ মিশনসহ বিভিন্ন জায়গায় কুমারী পূজা পালিত হয়। এছাড়া মণ্ডপে মণ্ডপে প্রসাদ বিতরণসহ চলছে নানা কর্মসূচি।

দেবী দুর্গার পাশাপাশি আগুন, জল, বস্ত্র, ফুল ও বাতাস এই পাঁচ উপকরণে হয় কুমারী মেয়ের পূজা। আর তাই মহাঅষ্টমীতে সনাতন ধর্মাবলম্বীদের উৎসাহ উদ্দীপনা একটু বেশি।

নারায়ণগঞ্জের রামকৃষ্ণ মিশনে সকাল সাড়ে ১১টায় শুরু হয় এ পূজা। এবার দেবীর আসনে বসানো হয় পাঁচ বছরের কুমারী অনন্তা চক্রবর্তী গুনগুনকে।

ঢাক-ঢোল পিটিয়ে, শঙ্খ বাজিয়ে, উলুধ্বনি আর অঞ্জলি দিয়ে দেবী দুর্গা আর কুমারীকে ভক্তি জানান হিন্দু সম্প্রদায়ের মানুষ। সবার জন্য শান্তি কামনার পাশাপাশি সবার মাঝে ধর্মীয় সম্প্রীতি ও সৌহার্দ্য বজায় থাকুক এই প্রার্থনা করেন ভক্তরা।

ময়মনসিংহের রামকৃষ্ণ মিশনেও সকাল থেকে কুমারী পূজার আনুষ্ঠানিকতা। ১০ বছরের মিথিলা রানী চক্রবর্তীকে কুমারী দেবি হিসেবে পূজা করেন ভক্তরা। দীর্ঘদিন পর হলেও কুমারী পূজা অনুষ্ঠিত হওয়ায় খুশি সনাতন ধর্মাবলম্বীরা।

শাস্ত্র অনুযায়ী, অশুর নিধনের জন্য কিশোরীকে কুমারী সাজিয়ে পূজা করা হয় নড়াইলের রামকৃষ্ণ মিশনেও। এছাড়াও অষ্টমীপূজার অঞ্জলী দিতে প্রতিটি পূজা মণ্ডপে বিভিন্ন বয়সী নারী-পুরুষ এবং শিশুদের ভীড়।

অষ্টমীতে ধামরাইয়ের মণ্ডপে মণ্ডপে ভক্তদের ভীড়। কায়েতপাড়ার বকুল তলায় বাসুদেব মন্দির কমিটি আয়োজন করে কুমারী পূজা। এবার কুমারী দেবী রূপে সাজানো হয় সাত বছরের মুনালীকে।

মহাঅষ্টমীতে নাটোরে সকাল থেকে শুরু হয় বিহিত পূজা। ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ, সন্ধিপূজা, সন্ধ্যায় আরতিসহ নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে তৃতীয় দিনের পূজা শেষ হবে।

এছাড়া মণ্ডপে মণ্ডপে মহাঅষ্টমীর পূজা অনুষ্ঠিত হয়েছে মৌলভীবাজার, রাজবাড়ি, মাদারীপুরসহ দেশের অন্যান্য জায়গায়।

এছাড়াও রয়েছে

তরমুজের গুণাগুণ

লেবুর শরবত পানের যত উপকারিতা

তেঁতো করল্লার হাজার গুণ!

ঠাণ্ডা পানি খেয়ে শরীরের ক্ষতি করছেন না তো?

গরমে ভাল থাকুক ত্বক: ত্বকের যত্নে চটজলদি টিপস

শতায়ু হওয়ার রহস্য

আজও স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ পরিবারের কপালে মেলেনি কিছুই

নতুন প্রজন্মকে মননশীল সংস্কৃতির ধারায় এগিয়ে আসার আহ্বান, ভাষা সৈনিক নিখিল সেনের

কিমের সঙ্গে আলোচনা ফলপ্রসু না হলে ওয়াকআউট: ট্রাম্প

নাইকো মামলা: খালেদা জিয়ার চার্জ শুনানি ১৩ মে

৩২ ধারাসহ কয়েকটি বিষয়ে সম্পাদককের দাবি ‘যৌক্তিক’: আইনমন্ত্রী

কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শুরু, যোগ দিলেন শেখ হাসিনা