জীবনধারা

সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭ (১৮:২২)

ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু শারদীয় দুর্গাপূজা

ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু শারদীয় দুর্গাপূজা

আগামীকাল-মঙ্গলবার ষষ্ঠীর মধ্যদিয়ে শুরু হচ্ছে বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ষষ্ঠীতে দেবী বোধনের পর আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে দেবী দুর্গার অধিষ্ঠান হবে মণ্ডপে। তিন দিন মণ্ডপে পূজার পর দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচদিনের সর্বজনীন এ উৎসবের।

প্রতিটি পূজা মণ্ডপে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও প্রতিমা তৈরি শেষ হলেও কোথাওবা চলছে শেষ তুলির আঁচড়। সমানতালে চলছে প্যান্ডেল আলোকসজ্জার কাজ।

বছর ঘুরে প্রতীক্ষার অবসান হতে চলেছে। শুরু হচ্ছে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। মঙ্গলবার ষষ্ঠীতে দেবী বোধনের মধ্য দিয়ে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা।

পৌরাণিক শাস্ত্র মতে, দেবকুলে মাঘ থেকে আষাঢ় এ ছয়মাস উত্তরায়ন যা দিন, আর শ্রাবণ থেকে পৌষ- এ ছয়মাস দক্ষিণায়ন যা রাত। রাবণ বধের জন্য আশ্বিন মাসে দুর্গা পূজা করেছিলেন রামচন্দ্র। অকালে বোধন তাই শারদীয় দুর্গাপূজা।

বাঙালির জীবনে এ পূজা সার্বজনীন উৎসবের রূপ নেয় বলেন অধ্যাপক সৌমিত্র শেখর।

এবার নৌকায় আসছেন দেবী দুর্গা। আর ফিরে যাবেন ঘোড়ায়। দেবীর আসা যাওয়ার এ বাহনের বহুমাত্রিক তাৎপর্য রয়েছে বলে জানান তিনি।

ষষ্ঠী তিথীতে, বোধনের পর দেবী দূর্গার আমন্ত্রণ ও অধিবাস। পরদিন সপ্তমীতে নবপত্রিকায় প্রবেশের মধ্য দিয়ে মণ্ডপে মূল পূজা শুরু। অষ্টমীতে হবে কুমারী পূজা। আর অষ্টমী ও নবমী তিথীর সংযোগ ক্ষণে হবে সন্ধি পূজা ও আরতি। নবমীতে বলিদান ও যজ্ঞ। আর দশমী দেবী বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব।

প্রতিটি পূজা মণ্ডপে এখন শেষ মুহূর্তের ব্যস্ততা। রাজধানীর বেশিরভাগ মণ্ডপেরই প্রতিমা তৈরির কাজও শেষ। চলছে পূজা প্যান্ডেলগুলোর সাজসজ্জা, আলোকসজ্জা। এবার ঢাকায় ২৩১টি মণ্ডপে দুর্গা পূজা হচ্ছে আর সারাদেশে ৩০ হাজার ৭৭টি।

এছাড়াও রয়েছে

তরমুজের গুণাগুণ

লেবুর শরবত পানের যত উপকারিতা

তেঁতো করল্লার হাজার গুণ!

ঠাণ্ডা পানি খেয়ে শরীরের ক্ষতি করছেন না তো?

গরমে ভাল থাকুক ত্বক: ত্বকের যত্নে চটজলদি টিপস

শতায়ু হওয়ার রহস্য

আজও স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ পরিবারের কপালে মেলেনি কিছুই

নতুন প্রজন্মকে মননশীল সংস্কৃতির ধারায় এগিয়ে আসার আহ্বান, ভাষা সৈনিক নিখিল সেনের

কমনওয়েলথের নতুন নেতা প্রিন্স চার্ল

ভারতের প্রধান বিচারপতিকে অভিশংসনের জন্য নোটিশ

গাজীপুর সিটি নির্বাচনে আ’লীগ প্রার্থী সমর্থন দিয়েছে জাপা

নেপালের বিমানবন্দরে ১৩৯ যাত্রী নিয়ে ছিটকে পড়লো মালয়েশীয় প্লেন