জীবনধারা

রবিবার, ০১ জানুয়ারী, ২০১৭ (১৪:৩৪)

মোদির নোট বাতিল কাণ্ড-রোহিঙ্গাদের ওপর সরকারের দমনও তাপিয়েছে বিশ্বকে

মোদির নোট বাতিল কাণ্ড-রোহিঙ্গাদের ওপর সরকারের দমনও তাপিয়েছে বিশ্বকে

কীভাবে শেষ হচ্ছে ২০১৬। বছর শেষেও দৃষ্টি থাকছে এই উপমহাদেশ আর দক্ষিণ, দক্ষিণপূর্ব এশিয়ার দিকেই। ভারতে প্রধানমন্ত্রী মোদির নোট বাতিল কাণ্ডে দেশজুড়ে সর্ব সাধারণের চরম দুর্ভোগ দেখা যায়।

রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের দমন পীড়নের ঘটনাও তাপিয়েছে বিশ্বকে। চিরকালের বৈরি ভারত-পাকিস্তানের কাশ্মির নিয়ে উত্তেজনা-রক্তপাত আর এরসূত্র ধরেই বাতিল হয় ইসলামাবাদে হতে যাওয়া সার্ক সম্মেলন। দুর্নীতি উৎপাটনে বিক্ষোভের মুখে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্টের অভিশংসনের ঘটনাও বিশ্বজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল।

কর ফাঁকি, দুর্নীতি, কালো টাকা উদ্ধার এবং সন্ত্রাসীদের অর্থ জোগানের পথ বন্ধ করতে আচমকাই ভারতীয় ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এরপরই শুরু হয় সাধারণের চরম দুর্ভোগ, সঙ্কটে পড়েন বিদেশি পর্যটকরাও। এরপর থেকে গঙ্গায় ভাসমান বস্তা বস্তা রুপির খবরের পাশাপাশি ব্যাংকে টাকা তোলার লাইনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর খবরও আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনাম হয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর দমন নির্যাতন কাঁদিয়েছে বিশ্বকে। গত অক্টোবর থেকে শুরু হওয়া দাঙ্গা-হাঙ্গামায় ৮৬ জন নিহত আর উদ্বাস্তু হয় হাজার হাজার রোহিঙ্গা। ভয়াবহ এ মানবিক বিপর্যয়েও শান্তিতে নোবেল বিজয়ী অং সান সুচির নীরবতায় আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় ওঠে।

জুলাইয়ে এক জঙ্গি নেতা নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হওয়ার পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের লাগাতার প্রতিবাদ আন্দোলন সহিংস হয়ে ওঠে। দ্রুত অবনতি হতে থাকে ভারত-পাকিস্তান সম্পর্কের। এ পরিস্থিতিতে আগুনে ঘি ঢালে সেপ্টেম্বরে জম্মু-কাশ্মিরে উরি সেনা শিবিরে সন্ত্রাসী হামলায় ভারতীয় সেনা নিহতের ঘটনা।

এরই এক পর্যায়ে ইসলামাবাদে ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনে অংশ নেবে না বলে জানায় ভারত। এরপর বাংলাদেশ, ভুটান, আফগানিস্তান, শ্রীলঙ্কাও এই সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। পরে এক বিবৃতিতে, ভারতের বিরুদ্ধে সার্ক সনদের নীতি ভঙ্গের অভিযোগে সম্মেলন বাতিল করে পাকিস্তান।

২০১৬ এ এশিয়ায় ক্ষমতার রদবদলও দেখেছে বিশ্ব। নেপালের নতুন সংবিধান নিয়ে দেশটির বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিবদমান অসন্তোষের পরিপ্রেক্ষিতে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী কে পি অলি। পরে সংসদের সংখ্যাগরিষ্ঠের ভোটে আবারো প্রধানমন্ত্রী নির্বাচিত হোন পুষ্প কমল দহল প্রচণ্ড। প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নই এখন তার সামনে বড় চ্যালেঞ্জ।

দুর্নীতি হটিয়ে ন্যায় প্রতিষ্ঠার চেষ্টা দেখা যায় দক্ষিণ কোরিয়ায়। অনুমতি ছাড়া প্রভাবশালী বন্ধুকে সরকারি কাজে হস্তক্ষেপের সুযোগ দেয়ায় অভিযোগে বিক্ষোভের মুখে অভিশংসিত হন প্রেসিডেন্ট পার্ক গিউন। বিভক্তি দেখা দেয় ক্ষমতাসীন সানুয়েরি পার্টিতে, পদত্যাগ করেন ২৯ এমপি। এদিকে, দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারেন বলে আভাস দেন জাতিসংঘের বিদায়ী মহাসচিব বান কি-মুন। তবে তার রাজনৈতিক সম্ভাবনা নিয়ে যথেষ্ট সংশয় প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

না ফেরার দেশে বরেণ্য অভিনেত্রী রানী সরকার

দিনের বেলায় অতিরিক্ত ঘুমের কারণসমূহ

সুন্দর ত্বক পেতে ব্যবহার করুন পেঁপে

দাঁড়িয়ে পানি পানের নানান অপকারিতা

ডিমের কুসুম খাওয়া নাকি ক্ষতিকারক?

যেসব খাবার খালি পেটে খাবেন না

নিম পাতার গুণাগুণ

করলায় রয়েছে বিস্ময়কর নিরাময়

সুস্থ হয়ে বাড়ি ফিরছে থাই ১২ কিশোর ফুটবলার-কোচ

না’গঞ্জে আব্দুল হালিম উদ্দিন হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড

সিটি নির্বাচনকে যেন কেউ প্রশ্নবিদ্ধ করতে না পারে: ইসি

মাদক ব্যবসায় জড়িতদের ছাড় নয়: আমু