আন্তর্জাতিক

শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০১৮ (১৪:২৬)

শতাধিক রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে: রয়টার্স

রোহিঙ্গা

মিয়ানমারের রাখাইনে সেনা নিধন থেকে বাঁচতে আরও শতাধিক রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেছে। তাদের অভিযোগ, রাখাইনে এখনো নির্যাতন-নিপীড়ন চলছে। এর ফলে পরিকল্পিত রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে সংশয় দেখা দিয়েছে।

ঢাকার গোয়েন্দা সূত্র এবং কক্সবাজারে ত্রাণ কর্মীদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার ভোরে একটি নৌযানে করে ৫৩ জন রোহিঙ্গা নাফ নদী অতিক্রম করে বাংলাদেশে অনুপ্রবেশ করে। আর বৃহস্পতিবার সকালে আরও একটি নৌযানে করে এসেছে ৬০ জন রোহিঙ্গা।

এছাড়া আরও অনেকেই নাফ নদীর ওপারে অপেক্ষা করছে বাংলাদেশে ঢোকার জন্য। রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে গত মঙ্গলবার একটি চুক্তি সই করেছে বাংলাদেশ ও মিয়ানমার। ২৩ জানুয়ারি এই প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হওয়ার কথা।

এদিকে, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে চুক্তি স্বাক্ষরিত হওয়ায় উদ্বেগ জানিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, রোহিঙ্গারা তাদের গ্রামে ফিরতে পারবে নাকি ক্যাম্পে থাকবে সে বিষয়টি স্পষ্ট করা দরকার।

বিশ্বব্যাপী রোহিঙ্গা সংগঠনগুলোও এ বিষয়ে এক যৌথ বিবৃতি দিয়েছে। এতে উদ্বেগ প্রকাশ করে তারা বলেছে, রোহিঙ্গাদের প্রত্যাবাসন সংক্রান্ত যে কোনো চুক্তিতে 'ন্যূনতম শর্ত হিসেবে' নাগরিকত্ব, চলাচলের স্বাধীনতা ও কর্মসংস্থানে প্রবেশের সুযোগ থাকতে হবে।

 

এছাড়াও রয়েছে

কিমের সঙ্গে বৈঠকের সম্ভবনা আছে: ট্রাম্প

চাঁদে পা রাখা চতুর্থ নভোচারী অ্যালান বিনও চলে গেলেন

গাজা উপত্যকায় ইসরাইলের বিমান হামলা

কম্বোডিয়ায় খাদ্যে বিষক্রিয়ায় ৭৫ জন অসুস্থ

গাঁজা সীমান্তে ফিলিস্তিনি বিক্ষোভকারী আহত

কঙ্গোতে নৌকা ডুবে প্রায় ৫০ জনের প্রাণহানি

কিমের সঙ্গে বৈঠকের আভাস দিলেন ট্রাম্প

ইরানের পরমাণু সমঝোতা চুক্তি লঙ্ঘনে যুক্তরাষ্ট্রের সমালোচনায় পুতিন

হাজারীবাগ-কারওয়ান বাজার বস্তিতে মাদকবিরোধী অভিযান, আটক শতাধিক

মাদক ব্যবসা নির্মূল না পর্যন্ত অভিযান চলবে: কামাল

অপ্রয়োজনীয় সিজার থেকে বিরত থাকুন স্বাস্থ্যপ্রতিমন্ত্রী।

চাঁদে পা রাখা চতুর্থ নভোচারী অ্যালান বিনও চলে গেলেন