বৃহস্পতিবার, ০৩ এপ্রিল, ২০১৪ (১৮:৫১)

রাজনৈতিক সহিংসতার শিকার ৪১ শিশু

রাজনৈতিক-সহিংসতার-শিকার-৪১-শিশু

মানুষের জন্য ফাউন্ডেশন

রাজনৈতিক সহিংসতা, অপহরণ, পাচার, বাল্যবিবাহ, ধর্ষণ, নির্যাতন, হত্যা ও আত্মহত্যাসহ ২৩টি ক্যাটাগরিতে ২০১৩ সালে এক হাজার ৭০২ জন শিশুর মৃত্যু হয়েছে। দেশের শীর্ষ ৬টি সংবাদপত্রের প্রতিবেদন পর্যালোচনা করে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে মানুষের জন্য ফাউন্ডেশন। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ সব তথ্য তুলে ধরে সংগঠনটি।

আজকের শিশু আগামীর কর্ণধার, সেই শিশুর প্রতি নিযার্তন, যৌন হয়রানি, অপহরণ, পাচার, বাল্যবিবাহসহ নানা বৈষম্যের মাত্রা দিন দিনই বেড়ে চলেছে। এর মধ্যে ২০১৩ সালে সব চেয়ে বেশি বেড়েছে শিশু অপহরণের সংখ্যা। গত বছর নতুন করে যুক্ত হয়েছে রাজনৈতিক সহিংসতায় শিশুদের ব্যবহারের ঘটনা। মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালে দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে এক হাজার ১০৪ জন শিশু নিহত হয়েছে। এর মধ্যে ৫০২ জন পানিতে ডুবে, ৪৮ জন বিদ্যুৎস্পৃস্ট হয়ে এবং রাজনৈতিক সহিংসতায় মারা গেছে ৪১ জন। সংবাদপত্রে নেতিবাচক ২৮৯৫ ও ইতিবাচক ১২৮৬টি প্রতিবেদন থেকে জানা গেছে।

গত বছর ২৬৭টি শিশু ধর্ষণের শিকার হয়েছে যার মধ্যে মারা গেছে ১২ জন, গুরুতর আহত ২৩৯ জন। ১৬৬ শিশু বিভিন্ন কারনে আত্মহত্যা এবং ২৬৪ শিশুকে শারীরিক নির্যাতন করা হয়েছে। অপহরণের ঘটনা ঘটেছে ৯০টি এর মধ্যে ২ জন শিশুকে পরে হত্যা করা হয়।

সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, আগামী ৩ বছরে ৪৫ হাজার শিশুকে ঝুঁকিপূর্ণ শ্রম থেকে বের করে নিয়ে আসার লক্ষ্য নিয়ে তারা কাজ করছেন। শিশুদের অবস্থার উন্নয়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে শিশু বিষয়ক অধিদপ্তর করার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান তারা।

এই ক্যাটাগরীর আরও খবর

মোঘল স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন মুন্সিগঞ্জে ইদ্রাকপুর দুর্গ

আরেক ভাষা সংগ্রামী সিরাজুল ইসলাম

ভাষা আন্দোলনের সাহসী নারী লায়লা নূর

সাহসী এক নারী মুক্তিযোদ্ধা কনক মজুমদার

আরও খবর

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস ভারতের

রাজধানীতে কভার্ডভ্যানের চাপায় ২ যুবকের মৃত্যু

টঙ্গীতে জোড়া খুন মামলার প্রধান আসামিসহ গ্রেপ্তার ৫

খাদ্য সহায়তার তালিকায় সিরিয়া-ইয়েমেন-বাংলাদেশের শরণার্থীরা গুরুত্ব পাবে

অলিম্পিকে এক পতাকা তলে দুই কোরিয়া

অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ: বাংলাদেশকে হারালো ইংল্যান্ড

হঠাৎ অসুস্থ আইভী, আনা হলো ঢাকায়

খালেদার মামলা ২৩-২৪-২৫ জানুয়ারি পর্যন্ত মুলতবি

সেই অস্ত্রধারীর নাম নিয়াজুল ইসলাম খান

না’গঞ্জ সংঘর্ষ, অস্ত্র বহনকারীকে খোঁজা হচ্ছে: কামাল