ফিচার

বৃহস্পতিবার, ০৩ এপ্রিল, ২০১৪ (১৮:৫১)

রাজনৈতিক সহিংসতার শিকার ৪১ শিশু

মানুষের জন্য ফাউন্ডেশন

রাজনৈতিক সহিংসতা, অপহরণ, পাচার, বাল্যবিবাহ, ধর্ষণ, নির্যাতন, হত্যা ও আত্মহত্যাসহ ২৩টি ক্যাটাগরিতে ২০১৩ সালে এক হাজার ৭০২ জন শিশুর মৃত্যু হয়েছে। দেশের শীর্ষ ৬টি সংবাদপত্রের প্রতিবেদন পর্যালোচনা করে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে মানুষের জন্য ফাউন্ডেশন। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ সব তথ্য তুলে ধরে সংগঠনটি।

আজকের শিশু আগামীর কর্ণধার, সেই শিশুর প্রতি নিযার্তন, যৌন হয়রানি, অপহরণ, পাচার, বাল্যবিবাহসহ নানা বৈষম্যের মাত্রা দিন দিনই বেড়ে চলেছে। এর মধ্যে ২০১৩ সালে সব চেয়ে বেশি বেড়েছে শিশু অপহরণের সংখ্যা। গত বছর নতুন করে যুক্ত হয়েছে রাজনৈতিক সহিংসতায় শিশুদের ব্যবহারের ঘটনা। মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সালে দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে এক হাজার ১০৪ জন শিশু নিহত হয়েছে। এর মধ্যে ৫০২ জন পানিতে ডুবে, ৪৮ জন বিদ্যুৎস্পৃস্ট হয়ে এবং রাজনৈতিক সহিংসতায় মারা গেছে ৪১ জন। সংবাদপত্রে নেতিবাচক ২৮৯৫ ও ইতিবাচক ১২৮৬টি প্রতিবেদন থেকে জানা গেছে।

গত বছর ২৬৭টি শিশু ধর্ষণের শিকার হয়েছে যার মধ্যে মারা গেছে ১২ জন, গুরুতর আহত ২৩৯ জন। ১৬৬ শিশু বিভিন্ন কারনে আত্মহত্যা এবং ২৬৪ শিশুকে শারীরিক নির্যাতন করা হয়েছে। অপহরণের ঘটনা ঘটেছে ৯০টি এর মধ্যে ২ জন শিশুকে পরে হত্যা করা হয়।

সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, আগামী ৩ বছরে ৪৫ হাজার শিশুকে ঝুঁকিপূর্ণ শ্রম থেকে বের করে নিয়ে আসার লক্ষ্য নিয়ে তারা কাজ করছেন। শিশুদের অবস্থার উন্নয়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে শিশু বিষয়ক অধিদপ্তর করার জন্যও সরকারের প্রতি আহ্বান জানান তারা।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

নষ্ট ডিম চিনবেন যেভাবে

ভাল আম চেনার সহজ উপায়

বিশ্বের দৃষ্টিনন্দন কয়েকটি অতিকায় টাওয়ারের সৌন্দর্য্য

কোন দেশের হাতে কতগুলো পরমাণু অস্ত্র রয়েছে

মাদকের মতোই ক্ষতিকর স্মার্টফোনের আসক্তি

ফেসবুক এ্যাকাউন্ট মুছে ফেলতে কি কি করণীয়

মোঘল স্থাপত্য শৈলীর অন্যতম নিদর্শন মুন্সিগঞ্জে ইদ্রাকপুর দুর্গ

আরেক ভাষা সংগ্রামী সিরাজুল ইসলাম

জার্মানির জার্সি আর গায়ে জড়াতে চাই না: মেসুত ওজিল

আয়ারল্যান্ড সফরের ১৬ সদস্যের ‘এ’ দল ঘোষণা বিসিবির

টরন্টোতে অস্ত্রধারীর গুলিতে এক নারী নিহত

কাবুল বিমানবন্দরের প্রবেশপথে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৪