পরিবেশ

সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮ (১৮:৫৪)

দেশের বিভিন্ন জায়গায় কালবৈশাখীর হানা, বজ্রপাতে ১২ জনের মৃত্যু

দেশের বিভিন্ন জায়গায় কালবৈশাখীর হানা

বজ্রপাতের ঘনঘটার কারণে আজও- সোমবার দেশের কয়েকটি এলাকায় ভারি বর্ষণ হচ্ছে— এ অবস্থা মঙ্গলবারও অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার ঝড়ের সময় বজ্রপাতে রাজশাহীর পুঠিয়া, জামালপুর, পাবনা, রাজবাড়ী, হবিগঞ্জ, সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, সোনারগাঁওয় ও নাটোরে ১২ জন মারা গেছেন।

ঝড়ের সময় বজ্রপাতে রাজশাহীর পুঠিয়া উপজেলায় জমিতে কীটনাশক প্রয়োগের সময় এক কৃষক এবং সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার একটি হাওরে ধান কাটার সময় আরেক কৃষকের মৃত্যু হয়।

রাজশাহীর পুঠিয়া উপজেলায় বজ্রপাতে কৃষক ইয়াকুব আলীর (৪০) মৃত্যু হয়। তিনি উপজেলার নওপাড়া গ্রামের আরজ উদ্দিনের ছেলে। সকালে বেগুনের খেতে কীটনাশক প্রয়োগ করার সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।

পুঠিয়ার বানেশ্বর ইউনিয়ন পরিষদের (ইউপি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান গাজী সুলতান এ তথ্য নিশ্চিত করে বলেন, মাত্র পাঁচ মিনিটের ওই ঝড়ে তার এলাকার অনেক ঘরবাড়ি ভেঙে গেছে। ওই সময় জমিতে কাজ করছিলেন ইয়াকুব। এ সময় বজ্রপাত হলে তিনি ঘটনাস্থলেই মারা যান।

রাজশাহী আবহাওয়া অফিসের আবহাওয়া সহকারী আনোয়ারা বেগম জানান, ঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ৫৮ কিলোমিটার। সকাল ৮টা ১৬ মিনিটে ঝড় শুরু হয়। চলে ৮টা ২১ মিনিট পর্যন্ত। এ সময় বজ্রসহ ভারী বর্ষণ হয়। সকাল সাড়ে নয়টা পর্যন্ত ৬১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরপর আর বৃষ্টি হয়নি। তবে দুপুর সাড়ে ১২টার দিকে রোদ ওঠে।

পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা/ঝড়ো হাওয়াসহ ভারি (৪৪-৮৮ মি.মি.) থেকে অতিভারি (৮৯ মি.মি.) বর্ষণ হতে পারে। যা শুরু হয়েছে।

এরইমধ্যে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বর্ষণ শুরু হয়েছে। কালো মেঘে ছেয়ে গেছে আকাশ। রাজশাহীর উপর দিয়ে সকালেই কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এতে একজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। রাজবাড়ীতে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এদিকে, সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার একটি হাওরে বজ্রপাতে ইয়াহিয়া আহমদ (৪২) নামের আরেক কৃষকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও একজন। ইয়াহিয়ার বাড়ি সিলেটের কানাইঘাট উপজেলার রায়পুর গ্রামে। তিনি ধান কাটা শ্রমিক হিসেবে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় এসেছিলেন।

দুর্ঘটনা এড়াতে দেশের বিভিন্ন এলাকায় নৌ ও ফেরি চলাচল সাময়িক বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আগামীকালও ঝড়ো হাওয়ার পাশাপাশি ভারি বর্ষণ চলতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টি। গতকাল রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে কালবৈশাখী ও বজ্রবৃষ্টিতে অসংখ্য মানুষকে দুর্ভোগ পোহাতে হয়।

ঝড়-বৃষ্টির মধ্যে দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে ১৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ১৬ জন।

এদিকে, জামালপুরে ঝড়ো হাওয়া ও বৃষ্টি হয়। এ সময় জেলার ইসলামপুরে ও সরিষাবাড়িতে বজ্রপাতে দুই জনের মৃত্যু হয়। বজ্রপাতে মৌলভীবাজারের কমলগঞ্জ ও শ্রীমঙ্গলের লাখাইছড়া চা বাগানে মারা গেছে আরো দুইজন। বজ্রপাতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে তিন জন ও সোনারগাঁওয়ে একজনের মৃত্যু হয়।

এছাড়া, কালবৈশাখী ঝড় বয়ে যায় পাবনার ওপর দিয়ে। ঝড়ে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে একজনের মৃত্যু হয়। এছাড়া, বজ্রপাতে রাজশাহীর গোদাগাড়ী ও পুঠিয়ায় দুইজনের মৃত্যু হয়েছে। হবিগঞ্জের বানিয়াচংয়ে বজ্রপাতে মারা গেছে আরো এক কৃষক।

আর নাটোরে ঘণ্টাব্যাপী কালবৈশাখী ঝড়ের সঙ্গে শিলাবৃষ্টি হয়। এতে বোরোধানসহ বিস্তীর্ণ জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়। ঝরে পড়ে আম, লিচুসহ অন্যান্য ফল।

রোববার মাগুরা, সিরাজগঞ্জ, নওগাঁ, রাঙামাটি, নোয়াখালী, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, গোপালগঞ্জ গাজীপুরে এ হতাহতের ঘটনা ঘটে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

চট্টগ্রামসহ সব সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সংকেত

‘তিতলি’ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত

ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে চট্টগ্রাম-কক্সবাজারে বৃষ্টি

ঘূর্ণিঝড় ‘তিতলি’ প্রবল হওয়ার আশঙ্কা কম, ১৯ জেলায় জারি

ঘূর্ণিঝড় ‘তিতলি’ শক্তি সঞ্চয় করছে, সব সমুদ্রবন্দরকে ৪ সংকেত

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, সমুদ্রবন্দরসমূহকে ১ নম্বর সর্তক সংকেত

জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশে প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ: বিশ্বব্যাংক

নদী দূষণ-দখলের সঙ্গে জড়িতদের বিশেষ ট্রাইব্যুনালে বিচারের দাবি

আমি একজন ডামি ক্যানডিডেট: অর্থমন্ত্রী

আসন নিয়ে কথা চলছে ১৪ দলের সঙ্গে: মাহী

উৎসব মুখর পরিবেশে চলছে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি

বিদেশি পর্যবেক্ষকদের জন্য নির্বাচন পেছানোর দাবি অযৌক্তিক