শনিবার, ০৯ ডিসেম্বর, ২০১৭ (১৩:৩৯)

নামানো হয়েছে ৩ নম্বর সতর্ক সংকেত

নিম্নচাপের-প্রভাবে-সাগর-উত্তাল,-৩-নম্বর-সতর্ক-সংকেত

সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় দেশের সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে শনিবার ও রোববার ঢাকাসহ দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গভীর নিন্মচাপে পরিণত হয়েছে। নিন্মচাপের কারণে শুক্রবার দিবাগত রাত থেকে রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে দেখা যায়।

আবহাওয়া অধিদপ্তরের সতর্কবাতায় বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

শনিবার চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৭৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র উপকূল থেকে ৭৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৬১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, শনিবার বৃষ্টি হলে সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তাপমাত্রা কমে যাওয়ায় শীতের অনুভূতি গত এক সপ্তাহের তুলনায় বাড়তে পারে।

এদিকে, গতকাল রাজধানীর আকাশ সকাল থেকেই মেঘলা থাকলেও তাপমাত্রা খুব একটা কমেনি। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এই ক্যাটাগরীর আরও খবর

জানুয়ারির পুরোটাই থাকবে শীত

উত্তরাঞ্চলে জানুয়ারি জুড়েই চলবে শৈত্যপ্রবাহ, ভোগান্তিতে জনজীবন

শৈত্যপ্রবাহের কবলে দেশ, জনজীবন বিপর্যস্ত

শীতে বিপর্যস্ত দেশের বিভিন্ন জেলা জনজীবন

আরও খবর

দেশে রপ্তানি আয় বেড়েছে ৩ গুণ: শেখ হাসিনা

শামীম ওসমান-আইভিকে ডাকা হবে: ওবায়দুল

রোহিঙ্গা প্রত্যাবাসন: চুক্তির বিষয়ে চারটি গভীর সংশয় প্রকাশ

উত্তরা আধুনিক মেডিকেলে ভর্তি হতে পারবেন তরিকুল

না’গঞ্জের বন্দরে গণপিটুনিতে সন্দেহভাজন দুই ডাকাত নিহত

রাখাইন রাজ্যে পুলিশের গুলিতে নিহত ৭

শামীম ওসমান-আইভিকে ডাকা হবে: ওবায়দুল

ডিএনসিসির উপ-নির্বাচন স্থগিত করল হাইকোর্ট

ডিএনসিসি উপনির্বাচন কার্যক্রম স্থগিত করলো ইসি

দেশে রপ্তানি আয় বেড়েছে ৩ গুণ: শেখ হাসিনা