পরিবেশ

শনিবার, ২৯ জুলাই, ২০১৭ (১৪:৫২)

সুন্দরবনে আশঙ্কাজনক হারে কমেছে বাঘের সংখ্যা

সুন্দরবনে আশঙ্কাজনক হারে কমেছে বাঘের সংখ্যা

সুন্দরবনে আশঙ্কাজনক হারে কমেছে বাঘের সংখ্যা

আজ-শনিবার আন্তর্জাতিক বাঘ দিবস। বিগত কয়েক দশকে সুন্দরবনে আশঙ্কাজনক হারে কমেছে বাঘের সংখ্যা।

এ জন্য জলবায়ু পরিবর্তন ও শিকারীদের দৌরাত্বকে বিবেচনায় নিয়ে পরিকল্পনাও গ্রহণ করছে বন বিভাগ। কিন্তু সুন্দরবন নির্ভর মানুষ ও বনের পাশে অবস্থিত গ্রামবাসীর ওপর বাঘের আক্রমণ ও প্রতি আক্রমণেও মারা গেছে অনেক বাঘ। একেও বাঘ সংরক্ষণে বড় অন্তরায় হিসেবে বিবেচনা করছেন বিশেষজ্ঞরা।

এক সময় পৃথিবীতে বাঘের প্রজাতি ছিল ৯টি। আর এখন বিশ্বের মহাবিপন্ন প্রাণী হিসেবে টিকে আছে বাঘের ৫টি প্রজাতি। যার মধ্যে রয়েল বেঙ্গল টাইগারের বসবাস রয়েছে বাংলাদেশসহ মাত্র ১৩টি দেশে। বাংলাদেশ ও ভারতের উপকূলীয় এলাকার ম্যানগ্রোভ বনাঞ্চল- সুন্দরবন রয়েল বেঙ্গল টাইগারের অন্যতম গুরুত্বপূর্ণ আবাসস্থল।

বনবিভাগের পরিসংখ্যান বলছে, গত ১৬ বছরে বনের অভ্যন্তরে শিকারী ও সুন্দরবনের পাশের লোকালয়ে গ্রামবাসীর হাতে হত্যার শিকার হয়েছে অন্তত ৪৭টি বাঘ। অন্যদিকে কেবল মাত্র সুন্দরবনের পশ্চিম বন বিভাগেই ২০০১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত বাঘের আক্রমণে জীবন দিয়েছেন সুন্দরবনের ওপর নির্ভরশীল ২০৭ জন মানুষ। আর এ সময়ে আহত হয়েছেন কমপক্ষে ৪৩ জন। তাই বাঘের প্রতি সুন্দরবন নির্ভর মানুষের ভালোবাসার চেয়ে আক্রশটাই বেশি।

সুন্দরবন একাডেমির প্রধান নির্বাহী অধ্যাপক আনোয়ারুল কাদুর বলেন, বাসস্থলে নানাবিধ সংকট ও সহজে শিকার যোগ্য খাদ্যের সন্ধানে লোকালয়ে বাঘের আনাগোনা ও মানুষের ওপর আক্রমণ বেড়েছে।

অন্যদিকে জলবায়ুপরিবর্তনসহ নানাবিধ ঝুকিতে রয়েছে সুন্দরবনের বাঘ। ঝুকি নিরসনে গবেষণা চলছে। গবেষণা শেষ হলে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হবে জানান খুলনার বিভাগীয় বন্য প্রাণী কর্মকর্তা মো. মদিনুল আহসান।

কিন্তু বাঘ রক্ষার সব পরিকল্পনাতেই স্থানীয় জনগণের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই বননির্ভর মানুষ ও বাঘের মধ্যে মনস্তাত্বিক দ্বন্দ্ব দূর করতে বনজীবী ও বন সংলগ্ন লোকালয়ের নিরাপত্তা বাড়াতে কাজ শুরু করেছে বন বিভাগ জানান বনসংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

চট্টগ্রামসহ সব সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সংকেত

‘তিতলি’ দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত

ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে চট্টগ্রাম-কক্সবাজারে বৃষ্টি

ঘূর্ণিঝড় ‘তিতলি’ প্রবল হওয়ার আশঙ্কা কম, ১৯ জেলায় জারি

ঘূর্ণিঝড় ‘তিতলি’ শক্তি সঞ্চয় করছে, সব সমুদ্রবন্দরকে ৪ সংকেত

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, সমুদ্রবন্দরসমূহকে ১ নম্বর সর্তক সংকেত

জলবায়ু ঝুঁকিতে বাংলাদেশে প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ: বিশ্বব্যাংক

নদী দূষণ-দখলের সঙ্গে জড়িতদের বিশেষ ট্রাইব্যুনালে বিচারের দাবি

বাংলাদেশ সিরিজে ক্যারিবীয়দের হেড কোচ নিক পোথাস

খালেদা বলেছিলেন এরশাদকে মরতে দাও

বেগম সুফিয়া কামালের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

মনোনয়ন পাচ্ছেন না আমানুর-বদি: কাদের