নির্বাচন

বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ (১৮:১০)

আর সংলাপ নয়: ইসি সচিব

হেলালুদ্দীন আহমদ

সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলের সঙ্গে নতুন করে আর কোনো সংলাপ হবে না জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এসময় তিনি বলেন, সংসদ নির্বাচনের শতকরা ৮০ ভাগ প্রস্তুতি শেষ হয়েছে এখন কমিশন যে নির্দেশনা দেবে তা বাস্তবায়ন করা হবে। নির্বাচন কমিশন প্রস্তুতি হিসেবে যা যা করা দরকার তার সব প্রস্তুতি গ্রহণ করেছে।

তিনি বলেন, জাতীয় নির্বাচন নিয়ে আলাদা একটি সভা অনুষ্ঠিত হবে। সেখানে জাতীয় নির্বাচনের প্রস্তুতি হিসেবে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে এবং সামনে কী কী ব্যবস্থা নেয়া হবে সেগুলোর চেকলিস্ট তৈরি করার নির্দেশনা রয়েছে।

নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোট হবে এটা ধরে নিয়ে কাজ করা হচ্ছে। বাকিটা কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। তাই নির্বাচনের আগে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের কোনও সম্ভাবনা নেই বলে জানান তিনি।

কমিশন এখন নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে জানিয়ে ইসি সচিব বলেন, আমরা ধরে রেখেছি ডিসেম্বরের শেষ দিকে জাতীয় নির্বাচন হবে। যা যা করা দরকার তার সব প্রস্তুতি নির্বাচন কমিশন গ্রহণ করছে।

ইসি সচিব বলেন, কমিশনের বৈঠকে ভোটের তারিখ নিয়ে আলোচনা হয়নি— তবে ধারণা করা হচ্ছে ডিসেম্বরের শেষার্ধ্বে অথবা জানুয়ারির প্রথম দিকে নির্বাচন হতে পারে।

তিনি বলেন, সংসদের প্রথম অধিবেশন ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল। সেই হিসেবে ৩০ জানুয়ারি থেকে আমাদের কাউন্টডাউন শুরু হবে। নির্বাচন কমিশন সেভাবে প্রস্তুতি নিয়ে রেখেছে। সেই হিসেবে অক্টোবরের শেষে অথবা নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণার সব প্রস্তুতি রয়েছে। তবে নির্বাচনের তারিখের বিষয়ে আলোচনা হয়নি। ধারণা করা হচ্ছে ডিসেম্বরের শেষার্ধ্বে অথবা জানুয়ারির প্রথম দিকে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠেয় সার্কভুক্ত আট দেশের প্রধান নির্বাচন কমিশনারদের নিয়ে ফেম্বোসা সম্মেলনের বিষয়েও সাংবাদিকদের কিছু তথ্য দেন ইসি সচিব।

তিনি বলেন, সার্কভুক্ত আটটি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের নিয়ে প্রতিবছর ফেম্বোসা সম্মেলন হয় এবার ঢাকায় হচ্ছে আর হোটেল র্যা ডিসনে স্পিকার শিরিন শারমিন চৌধুরী এবারের সম্মেলনের উদ্বোধন করবেন।

আট দেশের নির্বাচন এবং নির্বাচনি প্রক্রিয়া নিয়ে সেখানে আলোচনা হবে জানান তিনি।

হেলালুদ্দীন বলেন, কোন দেশে কীভাবে নির্বাচন হচ্ছে, নির্বাচনের পদ্ধতিগুলো কী (এবং) জনগণকে সম্পৃক্ত করে রাজনৈতিক দলগুলোকে সম্পৃক্ত করে কীভাবে নির্বাচন করা যায় সে বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

তিনি বলেন, তফসিল ঘোষণার আগে এই সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আয়োজক দেশ হিসেবে আমরা যথেষ্ট গুরুত্ব দিচ্ছি। যেহেতু সার্কভুক্ত দেশগুলো এখানে অংশ নেবে, ফলে আমরা যাতে তাদের অভিজ্ঞতাগুলো গ্রহণ করতে পারি।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

দায়িত্ব পালনে পর্যবেক্ষকদের সতর্ক থাকতে হবে: ইসি সচিব

ইসিকে চিঠি দিলো বিএনপি

তারেকের সাক্ষাৎকার গ্রহণে আচরণবিধি লঙ্ঘন হচ্ছে না: ইসি সচিব

তারেকের বিষয়ে অভিযোগ আসলে ব্যবস্থা: কমিশনার রফিকুল

স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে সেনা বাহিনী: কমিশনার মাহবুব

নির্বাচনী কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ উঠলে কঠোর ব্যবস্থা

গ্রহণযোগ্য নির্বাচন হবে, কোনো প্রশ্ন উঠবে না: কবিতা খানম

৩০ ডিসেম্বরই নির্বাচন: ইসি সচিব

সম্পদের হিসাব না দেয়ায় বিএনপির রফিকুলের ৩ বছরের কারাদণ্ড

খালেদা বলেছিলেন এরশাদকে মরতে দাও

ফ্রান্সকে বিদায় করে সেমিফাইনালে নেদারল্যান্ডস

দায়িত্ব পালনে পর্যবেক্ষকদের সতর্ক থাকতে হবে: ইসি সচিব