নির্বাচন

সোমবার, ৩০ জুলাই, ২০১৮ (১৬:২৪)

বিচ্ছিন্ন কিছু ঘটনা নিয়ে সিলেট-বরিশাল- রাজশাহী সিটি নির্বাচনে ভোটগ্রহণ

বিচ্ছিন্ন কিছু ঘটনা নিয়ে সিলেট-বরিশাল- রাজশাহী সিটি নির্বাচনে ভোটগ্রহণ

বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া সিলেট, বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে সোমবার ভোটগ্রহণ শেষ হয়েছে।

সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। এখন ভোট গণনা ও ফলাফলের জন্য অপেক্ষা। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া ভোটগ্রহণ পর্যন্ত শান্তিপূর্ণ হয়েছে। কয়েকটি কেন্দ্রে গোলযোগের খবর পাওয়া গেছে।

এরইমধ্যে বরিশালে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে কিছু ব্যালট পেপার ছিনতাই করা হলেও পরে তা ফেরৎ আসে। সেখানে বিভিন্ন কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের বের করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন দলটির মেয়র প্রার্থী মজিবর রহমান সরওয়ার। নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে তিনি নির্বাচন বর্জন করেন।

আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে বরিশাল সিটি নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। সকাল থেকেই কেন্দ্রে ভীড় করেন ভোটাররা। এর মধ্যে নারী ভোটারদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

সকাল ৮টায় সরকারি বরিশাল কলেজ কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী সাদিক আব্দুল্লাহ সেরনিয়াবাত। এসময় তিনি তার বিজয় সুনিশ্চিত বলে আশাবাদ ব্যাক্ত করেন।

অপর দিকে, হেভিওয়েট অপর মেয়র প্রার্থী বিএনপির মজিবর রহমান সরওয়ার সকাল ৮টা ৪০ মিনিটে নগরীর সৈয়দ মাজিদুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়ে ভোট দেন। এসময় সেখানে আওয়ামী লীগের কর্মী-সমর্থকরা বিশৃঙ্খলা সৃষ্টি করেন। ফলে কিছুক্ষণের জন্য ভোটগ্রহণ স্থগিত রাখা হয়। এদিকে, ৫০টি কেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের বের করে দেওয়া হয়েছে বলে অভিযোগ আনেন তিনি। বেলা ১২টার দিকে অনিয়মের অভিযোগ এনে তিনি নির্বাচন বয়কটের ঘোষণা দেন।

সকালেই বরিশালের অক্সফোর্ড মিশন স্কুল কেন্দ্রে ভোট দেন মই প্রতীক নিয়ে লড়ে যাওয়া বাসদ মনোনীত মেয়র প্রার্থী ডা. মনীষা চক্রবর্তী। জালভোটসহ নানা অনিয়মের প্রতিবাদ তাকে লাঞ্ছিত করার অভিযোগ আনেন মনীষা চক্রবর্তী।

সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে কিছু ব্যালট পেপার ছিনতাই করা হয়। তবে কিছুক্ষণের মধ্যেই ওইসব ব্যালট পেপার উদ্ধার করা হয়। নগরীর লামিয়া কমিউনিটি সেন্টার কেন্দ্রেও ভোটগ্রহণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

এদিকে, সিলেট সিটি করপোরেশন নির্বাচনে বেশ কয়েকটি কেন্দ্রে গোলোযোগের খবর পাওয়া গেছে। সুষ্ঠু নির্বাচনের প্রশ্নে অভিযোগ করেন বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী। জাল ভোটের অভিযোগে দুটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। বখতিয়ার বিবি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জামাত ও বিএনপির সমর্থকদের বন্দুকযুদ্ধে দুই জন গুলিবিদ্ধ হন। কুমারপাড়ায় একটি কেন্দ্র আওয়ামী লীগ-বিএনপি সমর্থকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ম্যাজিস্ট্রেট আহত হন।

সকাল থেকেই সিলেট সিটি করপোরেশনে উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে শুরু হয় ভোটগ্রহণ। কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি সকাল থেকেই ছিলো চোখে পড়ার মতো।

ভোটগ্রহণ শুরু কিছুক্ষণের মধ্যেই সিলেটের বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী নগরীর ঝেরঝেরি পাড়ার রায়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন। এসময় তিনি বেশ কয়েকটি কেন্দ্রে রাতের অন্ধকারে ভোট কারচুপি হয়েছে বলে অভিযোগ আনেন।

এদিকে, সকাল সাড়ে ৯টায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান কালীঘাট পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন। জয়ের ব্যাপারে আশাবাদী তিনি।

নির্বাচনে হেরে যাবার আশঙ্কা থেকেই বিএনপি মেয়র প্রার্থী ভোট কারচুপির অভিযোগ আনছে বলে এসময় দাবি করেন তিনি।

এদিকে, বেলা ১০টার দিকে মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান নগরীর খাস দবীর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পরিদর্শনে যান। এসময় সেখানে গোলযোগ শুরু হলে এক ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ রাখা হয়।

জাল ভোটের অভিযোগে নগরীর হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গাজী বুরহান উদ্দিন গরম দেওয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে নির্বাচন কমিশন। নগরীর কুমারপাড়ায় কাজী জালাল উদ্দিন বহুমুখী উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রের সামনে আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের মধ্য ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এসময় তাদের ছোঁড়া ইট-পাটকেলের আঘাতে আহত হন ম্যাজিষ্ট্রেট মতিউর রহমান।

নগরীর বখতিয়ার বিবি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই জামাত ও বিএনপি পন্থী দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও গুলি বিনিময় হয়। এসময় দুইজন গুলিবিদ্ধ হয়।

সিলেটে মেয়র পদে ছয় জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১২৬ জন প্রার্থী। আর সংরক্ষিত নারী কাউন্সিলর পদে লড়ছেন ৬২জন প্রার্থী।

রাজশাহীতে সিটি করপোরেশন নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোট দেন ভোটাররা। নগরীর স্যাটেলাইট টাউন হাইস্কুল কেন্দ্রে ভোট দিয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী খায়রুজ্জামান লিটন। বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল ভোট না দিয়ে মাঠে অবস্থান নেন। নগরীর স্যাটালাইট টাউন হাই স্কুল কেন্দ্রে ভোট দেয়ার কথা থাকলেও তিনি তা দেননি। রাজশাহীতে কোন কেন্দ্রে সহিংসতার খবর পাওয়া যায়নি।

উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। সকাল ৮টার আগেই কেন্দ্রগুলোতে ভীড় করেন ভোটাররা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি আরো বাড়তে থাকে। নির্বাচনী পরিবেশ নিয়ে সন্তুষ্ট ভোটাররা।

সকাল ৮টায়য় নগরীর স্যাটেলাইট টাউন হাইস্কুল কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী খায়রুজ্জামান লিটন।

নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদী হলেও জনগণের রায় মেনে নেবেন বলে জানান তিনি।

এদিকে, স্যাটেলাইট টাউন হাইস্কুল কেন্দ্রেই ভোট দেন বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল।

নগরীর কোনো কেন্দ্রে এখন পর্যন্ত কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি। মহানগরীর ৩০টি ওয়ার্ডের ১৩৮টি ভোট কেন্দ্রে সুষ্ঠু নির্বাচনে কাজ করছে পুলিশ, র্যা ব, বিজিবি ও আনসার সদস্যরা। রয়েছে স্ট্রাইকিং ফোর্স। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাচনী কর্মকর্তারা কাজ করে যাচ্ছেন।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

৩০ ডিসেম্বরই নির্বাচন: ইসি সচিব

‘নিরপেক্ষতার সঙ্গে’ দায়িত্ব পালনের আহ্বান সিইসি

নির্বাচন পেছানোর সুযোগ নেই: সিইসি

নিয়মিত কর্মকাণ্ডে সীমাবদ্ধ নির্বাচনকালীন সরকার

নতুন তফসিলে ভোটগ্রহণ ৩০ ডিসেম্বর

ইভিএম প্রদর্শনীর আয়োজন ইসির

নির্বাচন পেছানো হবে কি না সিদ্ধান্ত কাল: সিইসি

দ্বিতীয় দিনেও আ'লীগের মনোনয়ন ফরম বিক্রি

৩০ ডিসেম্বরই নির্বাচন: ইসি সচিব

অগ্নিসংযোগ-সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান শেখ হাসিনার

ধানের শীষ প্রতীক নিয়ে লড়বেন ঐক্যফ্রন্ট প্রার্থীরা

সমৃদ্ধশালী দেশ গড়তে কাজ করছে সরকার: শেখ হাসিনা