নির্বাচন

বুধবার, ২০ ডিসেম্বর, ২০১৭ (১৮:৩০)

রংপুর সিটি নির্বাচন: প্রস্তুতি সম্পন্ন- টহল দিবে হেলিকপ্টার

রংপুর সিটি নির্বাচন: প্রস্তুতি সম্পন্ন- টহল দিবে হেলিকপ্টার

রংপুর সিটি করপোরেশন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সংবাদ সম্মেলন এ কথা জানানো হয়েছে।

বুধবার সিটি নির্বাচন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে আইন-শৃঙ্খলা বাহিনীর প্রস্তুতি এবং র্যা বের প্রেসব্রিফিংয়ে এসব তথ্য জানা গেছে।

সকালে রংপুর পুলিশ লাইন মাঠে নির্বাচনি সরঞ্জাম গ্রহণ এবং ভোটকেন্দ্রে সার্বিক নিরাপত্তা দেয়ার বিষয়ে পুলিশ ও আনসার সদস্যদের উদ্দেশে বক্তব্য রাখেন রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুখ, রিটার্নিং অফিসার সুভাষ চন্দ্র সরকার, রংপুরের জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান ও পুলিশ সুপার মিজানুর রহমান।

নির্বাচনে কাউকে প্রভাব বিস্তার ও কেন্দ্র দখলসহ কোনও ধরনের অরাজকতা করতে দেয়া হবে না জানিয়ে কঠোর হুঁশিয়ারি দিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

আর যে কোনও পরিস্থিতি মোকাবিলায় বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াডসহ সব ধরনের প্রস্তুতি নিয়েছে র্যা ব। ভোটকেন্দ্রগুলোর পরিস্থিতি পর্যবেক্ষণে সিটি করপোরেশন এলাকায় হেলিকপ্টার টহলও দেবে সংস্থাটি।

সংবাদ সম্মেলনে ডিআইজি বলেন, প্রতিটি ভোটকেন্দ্রের নিরাপত্তায় ২৪ জন পুলিশ ও আনসার ভিডিপি সদস্য থাকবেন— এর মধ্যে ১৪ জন সশস্ত্র অবস্থায় থাকবেন। এছাড়াও পাশাপাশি দুটি কেন্দ্রের জন্য থাকবে পুলিশ, বিজিবি র্যা বের সমন্বয়ে ভ্রাম্যমাণ ইউনিট। এ ছাড়াও প্রতিটি ওয়ার্ডে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটও থাকবেন।

তিনি জানান, জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, বিচারিক ম্যাজিস্ট্রেটসহ সব স্তরের কর্মকর্তা সার্বক্ষণিক মাঠে থাকবেন। কোনও কেন্দ্রে কোনও ধরনের গোলযোগ হলে যাতে দুই মিনিটের মধ্যে ঘটনাস্থলে যাওয়া সম্ভব হয় সে জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

তিনি বলেন, কোনও বিশৃঙ্খলা সহ্য করা হবে না। ভোটাররা যাতে ভোটকেন্দ্রে নিরাপদে যেতে পারেন আবার ভোট দিয়ে নিরাপদে ফিরে আসতে পারেন তার জন্য সব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

রিটার্নিং অফিসার সুভাষ চন্দ্র সরকার জানান, দেশে-বিদেশে রংপুর সিটি করপোরেশনের নির্বাচন কেমন হয় তা দেখতে মানুষ অপেক্ষা করছে। আমরা নির্বাচন নিরপেক্ষ অবাধ ও সুষ্ঠু করতে যে কোনও ত্যাগ স্বীকার করতে প্রস্তুত।

জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের উদ্দেশ্যে বলেন, আপনাদের অবস্থান ও কার্যক্রম পর্যবেক্ষণ করছে দেশে-বিদেশের শত শত টেলিভিশন ক্যামেরা আর সাংবাদিক। কেউ এমন কোনও কাজ করবেন না যেন বিতর্ক সৃষ্টি হয়।

তিনি বলেন, আমরা অবাধ নিরপেক্ষ নির্বাচন করার জন্য যে কোনও ত্যাগ স্বীকার করতে প্রস্তুত রয়েছি। এসময় আইনশৃঙ্খলা বাহিনীকে সততার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

পরে দুপুর ১ টা থেকে নির্বাচনি সরঞ্জাম প্রিসাইডিং অফিসারদের কাছে বিতরণ করা শুরু হয়েছে।

এদিকে, র্যা বের পক্ষ থেকে দুপুরে নগরীতে মোটর সাইকেল ও গাড়ি নিয়ে মহড়া করা হয়। পরে নগরীর পায়রা চত্বরে প্রেস ব্রিফিং করেন র্যা ব-১৩ এর অধিনায়ক কমান্ডার আতিকুল্লা।

তিনি বলেন, রংপুর সিটি করপোরেশন নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করতে সব প্রস্তুতি নেয়া হয়েছে। প্রতিটি ওয়ার্ডে একটি করে র্যা বের টহল টিম কাজ করবে। এছাড়াও পুরো নগরী টহল দেবে র্যা বের টিম।

এছাড়াও রয়েছে

প্রবাসীদের ভোটাধিকারের কথা ভাবা হচ্ছে: সিইসি

স্থানীয় নির্বাচনে সেনা মোতায়েনের পরিকল্পনা নেই: ইসি সচিব

দুই সিটি নির্বাচনের ৭ দিন আগে সেনা চায় বিএনপি

গাজীপুর-খুলনা সিটি নির্বাচনের মনোনয়নপত্র জমার শেষ দিন

গাজীপুর সিটি নির্বাচন, চলছে মনোনয়নপত্র সংগ্রহ

গাজীপুর-খুলনা সিটিতে আ’লীগ মনোনয়ন পেলেন জাহাঙ্গীর-তালুকদার

জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের পক্ষে সিইসি

জাতীয় সংসদ বহাল রেখে আগামী নির্বাচন হবে: সিইসি

কিমের সঙ্গে আলোচনা ফলপ্রসু না হলে ওয়াকআউট: ট্রাম্প

নাইকো মামলা: খালেদা জিয়ার চার্জ শুনানি ১৩ মে

৩২ ধারাসহ কয়েকটি বিষয়ে সম্পাদককের দাবি ‘যৌক্তিক’: আইনমন্ত্রী

কমনওয়েলথ শীর্ষ সম্মেলন শুরু, যোগ দিলেন শেখ হাসিনা