নির্বাচন

রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭ (১৮:১১)
ইসির সংলাপ

সংসদ ভেঙে দেয়াসহ ২০ দফা প্রস্তাব দিল বিএনপি

ইসি থেকে বের হওয়ার পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে বর্তমান সংসদ ভেঙে দেয়াসহ ২০ দফা প্রস্তাব দিয়েছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রাজধানীর আগারগাঁওয়ে রোববার বেলা ১১টার দিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে প্রতিনিধিদল সংলাপে অংশগ্রহণ করেছে।

বৈঠক শেষে দুপুরে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও গণতান্ত্রিক ব্যবস্থায় নির্বাচন কমিশনের খুব বেশি কিছু করার নেই তারপরও এই সংলাপের পর বিএনপি কিছুটা আশাবাদী তো বটেই।

মির্জা ফখরুল আরও বলেন, সংলাপে আমাদের দাবির পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনও তাদের সীমাবদ্ধতার কথা তুলে ধরেছে তবে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ আয়োজন ও সহায়ক সরকারের যে দাবির কথা তাদের বলেছি, সেই ব্যাপারে কমিশন তাদের ক্ষমতার মধ্য থেকে কিছু করার চেষ্টা করবে বলে আমাদের জানিয়েছেন।

সংলাপে বিএনপি ২০ দফা:

এরমধ্যে উল্লেখযোগ্য হলো—নির্বাচনের জন্য সহায়ক সরকার নিশ্চিত করতে হবে। ভোটের আগে অবশ্যই সংসদ ভেঙে দিতে হবে, বিরোধী দলের বিরুদ্ধে যে মিথ্যা মামলা আছে তা প্রত্যাহার করতে হবে, গুম খুন হয়রানি বন্ধ করতে হবে, ই-ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার করা যাবে না, সব রাজনৈতিক দলকে এখন থেকে স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করার সুযোগ তৈরি করে দিতে হবে, সব দলের জন্য এখন থেকে সমান সুযোগ (লেভেল প্লেয়িং ফিল্ড) তৈরি করতে হবে, প্রতিরক্ষা বাহিনীকে বিচারিক ক্ষমতা দিয়ে নির্বাচনের অন্তত সাত দিন আগে থেকে মোতায়েন করতে হবে, সিইসি এককভাবে সিদ্ধান্ত নিলে হবে না পুরো ইসি বসে সিদ্ধান্ত নেবে এবং ৫৭ ধারা বাতিল করতে হবে।

বিএনপির প্রতিনিধিদলে ছিলেন: মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, তরিকুল ইসলাম, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সাবেক সচিব আবদুল হালিম, ক্যাপ্টেন সুজাউদ্দিন, সাবেক শিক্ষক ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. মাহবুব উল্লাহ।

প্রসঙ্গত: গত ২৪ আগস্ট থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছে ইসি। আগামী ১৮ অক্টোবর ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সংলাপ হওয়ার কথা রয়েছে।

বিএনপির সূত্র জানা গেছে, দলটি সংলাপে নির্বাচনকালীন সহায়ক সরকার নিয়ে ইসিকে একধরনের ধারণা দেবে। এ ছাড়া নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেয়া, সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ, ম্যাজিস্ট্রেসি (গ্রেপ্তারি) ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন, গণপ্রতিনিধিত্ব আদেশের কিছু জায়গায় সংশোধন আনাসহ বেশ কিছু প্রস্তাব তারা তুলে ধরবে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

গাজীপুর সিটি নির্বাচনে প্রচার-প্রচারণা শুরু

রাজশাহী-সিলেট-বরিশালের নির্বাচনের তফসিল ঘোষণা

রাজশাহী-সিলেট-বরিশাল সিটি ভোটগ্রহণ ৩০ জুলাই

সিটি নির্বাচনে প্রচারণা চালাতে পারবেন সাংসদরা

বাজেটে করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখের প্রস্তাব

কেসিসিতে বাতিল হওয়া ৩টি ভোটকেন্দ্রের তদন্ত শুরু

খুলনা সিটি নির্বাচন: বাতিল ৩টি কেন্দ্রে ভোট ৩০ মে

খুলনা সিটি নির্বাচনে ৩ মেয়র প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

রাশিয়া বিশ্বকাপ: শুভ সূচনা করল সুইডেন ও বেলজিয়াম

কষ্টের জয় দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু ইংল্যান্ডের

সরকারকে আরো চেষ্টা চালাতে হবে রোহিঙ্গাদের ফেরাতে

মনু নদের পানি কমলেও বাড়তে শুরু করেছে হাওরের