শিক্ষা-শিক্ষাঙ্গন

শনিবার, ৩০ ডিসেম্বর, ২০১৭ (১৭:৪২)

জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশ

জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশিত

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ বছর গড় পাসের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ। জেএসসিতে পাসের হার ৮৩ দশিমক ১০ আর জেডিসিতে পাসের হার ৮৬ দশমিক ৮০ শতাংশ। এ বছর জেএসসিতে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন আর জেডিসিতে জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ২৩১।

এদিকে, প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ। আর ইবতেদায়ীতে পাসের হার ৯২ দশমিক ৯৪ শতাংশ।

সকাল পৌনে ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছেন ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন। আর ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৫ হাজার ২৩ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছেন। প্রাথমিকে পাসের হার বিবেচনায় বরিশাল বিভাগ শীর্ষে রয়েছে। এ বিভাগে পাসের হার ৯৬ দশমিক ২২ শতাংশ।

আর ৯৬ দশমিক ২৮ শতাংশ পাস করে ইবতেদায়ীতে শীর্ষে রয়েছে রাজশাহী বিভাগ। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনের পর ফলাফলের বিস্তারিত জানা যাবে।

ফল হস্তান্তরের সময় প্রধানমন্ত্রী বলেন, শিশুদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করা হচ্ছে। পাসের হার বাড়ায় এবং সার্টিফিকেট হাতে পাওয়ায় শিক্ষার্থীদের মধ্যে আত্মবিশ্বাসও বেড়েছে।

এছাড়াও রয়েছে

ভূগোলের কালকের প্রশ্ন আজ কেন্দ্রে-পরীক্ষা স্থগিত- ১৪ মে ২য়পত্র

গভীর রাতে আন্দোলনকারী ছাত্রীদের বের করে দিলো হল কর্তৃপক্ষ

ঢাবি ভিসি বাসায় হামলা: মামলা প্রত্যাহারে সময় বাড়লো ৭ দিন

জাবিতে বিধি লঙ্ঘনের প্রতিবাদে প্রগতিশীল শিক্ষকদের সর্বাত্মক ধর্মঘট

এসএসসি-সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৬ মে

মামলা প্রত্যাহারের দাবি, না হলে আবার আন্দোলন

৩৯তম বিসিএস: পিএসসির হেল্পলাইন চালু

গেজেট না হওয়া পর্যন্ত কোটা সংস্কার আন্দোলন স্থগিতে

সৌদি- লন্ডন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

তারেকের কাছে বাংলাদেশি পাসপোর্ট থাকলে তবে তা প্রদর্শন করুক

আগামী বাজেটে কমছে ন্যূনতম আয়কর হার

নারী কোপা আমেরিকা ফুটবল চ্যাম্পিয়ন ব্রাজিল