রবিবার, ০৮ অক্টোবর, ২০১৭ (১৭:২৯)

ফল প্রকাশের দাবিতে শিক্ষার্থীদের নিউমার্কেট মোড় অবরোধ

ফল-প্রকাশের-দাবিতে-শিক্ষার্থীদের-নিউমার্কেট-মোড়-অবরোধ

ফল প্রকাশের দাবিতে শিক্ষার্থীদের নিউমার্কেট মোড় অবরোধ

চতুর্থ বর্ষের ফল প্রকাশসহ ৫ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীরা নিউমার্কেট ক্রসিংয়ে সড়ক অবরোধ বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

রোববার সকাল ৯টার দিকে এ আন্দোলনের ফলে রাজধানীর বিভিন্ন সড়ক স্থবির হয়ে পড়ে সৃষ্টি হয় তীব্র যানজটের।

এ বিক্ষোভ থেকে স্নাতক চতুর্থ বর্ষ ও দ্বিতীয় বর্ষের পরীক্ষা ফল প্রকাশসহ বিভিন্ন দাবিতে স্লোগান দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

নিউমার্কেট থানার ওসি মোহাম্মদ আতিকুর রহমান বলেন, বেলা পৌনে ১০টার দিকে কয়েকশ শিক্ষার্থী এসে রাস্তা বন্ধ করে দেয়। ফলে চৌরাস্তার সঙ্গে যুক্ত সবগুলো সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়।

বেলা সোয়া ১২টার দিকে নিউমার্কেট মোড়ে আন্দোলনরত শিক্ষার্থীদের অবস্থানস্থলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান কথা বলেন তাদের সঙ্গে।

শিক্ষার্থীদের তিনি বলেন, আমরা অনেক দুঃখিত যে তোমাদের ভরদুপুরে রাস্তায় আন্দোলনে নামতে হয়েছে এর দায় আমাদের, এর দায় বিশ্ববিদ্যালয়ের। আগামী মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। কিন্তু শিক্ষার্থীরা ‘না না’ বলে অবস্থান থেকে সরে যাওয়ার আহ্বান প্রত্যাখ্যান করে।

বেলা পৌনে ১টার দিকে সেখান থেকে ফিরে যান উপাচার্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত এই সাতটি কলেজ হল- ঢাকা কলেজ, ইডেন কলেজ, বেগম বদরুন্নেছা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, তিতুমীর কলেজ ও মিরপুর সরকারি বাঙলা কলেজ।

বিক্ষোভে অংশ নেয়া একজন ছাত্র বলেন, মূলত চতুর্থ বর্ষের স্নাতক পরীক্ষার ফলাফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে তারা সকাল ৯টা থেকে নীলক্ষেতের মোড়ে অবস্থান নিয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর চতুর্থ বর্ষের ফল গত মে মাসে প্রকাশিত হয়েছে। অথচ তাদের ফল এখনো প্রকাশ না হওয়ায় তারা স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তিও হতে পারছেন না।

গত বৃহস্পতিবার তারা পাঁচ দফা দাবিতে শহীদ মিনারে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেয়।

ফল প্রকাশ ছাড়া অন্য দাবির মধ্যে রয়েছে:

১ হাজার ২০০ ছাত্রের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ করা ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের জন্য স্বতন্ত্র ওয়েবসাইট খোলা।

এক সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা এই কলেজগুলো গত ফেব্রুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর শিক্ষার্থীরা পরীক্ষাসহ নানা বিষয়ে বিড়ম্বনায় পড়েছে।

পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে জুলাইয় মাসে বিক্ষোভে নামে এই সাত কলেজের শিক্ষার্থীরা।

গত ২০ জুলাই শাহবাগে শিক্ষার্থীদের সমাবেশে পুলিশের ছোড়া কাঁদুনে গ্যাসের শেলে দৃষ্টিশক্তি হারান তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান।

আন্দোলনের মুখে কর্তৃপক্ষ সে সময় পরীক্ষার সূচি ঘোষণা করলেও এখন আবার ফল প্রকাশের দাবিতে রাস্তায় নেমেছে শিক্ষার্থীরা।

তাদের অভিযোগ জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দ্বন্দ্বের কারণে ফল প্রকাশে বিলম্ব হচ্ছে।

কবি নজরুলের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাহ পরাণ রিপন বলেন, আমরা সেদিন প্রেস কনফারেন্স করেছি। পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। তারা একজন আরেকজনের দিকে দোষ চাপাচ্ছেন এর ফলে আমরা ভোগান্তির শিকার হচ্ছি।

তিনি আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে দেখা করতে গেলে তিনি কয়েক দিনের মধ্যে ফল প্রকাশের আশ্বাস দিয়েছিলেন। তারপরও ফল প্রকাশ করা হয়নি।

আন্দোলনে থাকা শিক্ষার্থীরা জানান, ২০১১-১২ সেশনের শিক্ষার্থীদের চতুর্থ বর্ষের এবং ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থীদের দ্বিতীয় বর্ষের ফল দীর্ঘদিন ধরে আটকে আছে।

চলতি বছরের ২৩ জানুয়ারি শুরু হয়ে ১১ ফেব্রুয়ারি চতুর্থ বর্ষের পরীক্ষা শেষ হয়। আর দ্বিতীয় বর্ষের পরীক্ষা শুরু হয় ৯ ফেব্রুয়ারি, চলে ১৪ মার্চ পর্যন্ত। এরপর কয়েক মাস পেরিয়ে গেলেও ফল প্রকাশ হয়নি।

এই ক্যাটাগরীর আরও খবর

ঢাবি অধিভুক্ত সরকারি ৭ কলেজের পরীক্ষার ফল প্রকাশ

রাবিতে সাম্প্রদায়িক প্রশ্ন করায় দুই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা

ভর্তি ফি কমানো হলো নবিপ্রবিতে

শিগগিরই আসছে কোচিং বাণিজ্য বন্ধে ‘শিক্ষা আইন’

আরও খবর

তেজগাঁওয়ে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত ১

ওপেন টেনিসের ওয়াইল্ডকার্ড পেলেন আজারেঙ্কা

ক্রিস গেইল বেশি রান করে তালিকার র্শীর্ষে

ইপিএলে জয়ে ফিরেছে চেলসি

এ বছর ২৮ শতাংশ বেশি অভিবাসন হয়েছে: প্রবাসীকল্যাণমন্ত্রী

জেরুসালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেবে না ইইউ

অর্থনৈতিক সম্পর্ক জোরদারে ঢাকা-প্যারিস যৌথ কমিশন গঠনে ঐকমত্য

ইউপিডিএফের ছয় কর্মী আটক

সারাজীবন আকায়েদকে কারাগারেই কাটাতে হবে

গোদাগারীতে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ৩ জনের মৃত্যু, আহত ১৮