শুক্রবার, ১০ মার্চ, ২০১৭ (১৩:৪৪)

ঢাবি ছাত্র সংসদ নির্বাচন এখন সময়ের দাবি

ছাত্র সংসদ নির্বাচন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র সংসদ নির্বাচন এখন সময়ের দাবি— বলে জানিয়েছেন বিভিন্ন ছাত্র সংগঠনের নেতারা। নির্বাচনের মাধ্যমে নেতৃত্ব সৃষ্টি হলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জন্য কাজ করার নতুন একটি প্লাটফর্ম তৈরি হবে।

আর শিক্ষক নেতারা বলছেন, ডাকসু নির্বাচনের মধ্য দিয়েই দেশে নতুন নেতৃত্ব বেরিয়ে আসতে পারে। তবে সাধারণ শিক্ষার্থীরা বলছেন, ডাকসু বা ছাত্র সংসদ হবে বিশ্ববিদ্যালয়ে তাদের বিভিন্ন সমস্যার সমাধানের একটি জায়গা। যেখানে অনায়াসে নানা সমস্যা নিয়ে যেতে পারবেন তারা।

ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ ও পরবর্তীতে যে কোন প্রগতিশীল আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ। এখান থেকেই বেরিয়ে এসেছেন দেশের বহু রাজনৈতিক ব্যাক্তিত্ব আর সেই সংসদ ২৬ বছর ধরে অকার্যকর।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে রাষ্ট্রপতি এবিষয়ে আলোকপাত করায়, বিভিন্ন ছাত্র সংগঠনের পাশাপাশি শিক্ষার্থীদের পক্ষ থেকেও ডাকসু নির্বাচন অনুষ্ঠানের দাবি উঠেছে।

শিক্ষার্থীরা বলছেন, বিশ্ববিদ্যালয়ের যেসব সমস্যা রয়েছে তা থেকে উত্তরনের এক মাত্র উপায় ছাত্র সংসদ নির্বাচন। সাধারণ শিক্ষার্থীদের হয়ে কথা বলার জন্য ছাত্র সংসদের বিকল্প আর নেই।

একমত ছাত্র সংগঠনের নেতারা বলেন, সংগঠনের হয়ে শিক্ষার্থীদের জন্য কাজ করার সুযোগ থাকলেও, ছাত্র সংসদ একটি আলাদা প্ল্যাটফর্ম। ছাত্র সংসদের নেতারা চাইলেও, শুধু দলীয় এজেন্ডায় কাজ করতে পারবে না। সব শিক্ষার্থীদের জন্যই তাদেরকো কাজ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতারাও বলছেন, দেশকে এগিয়ে নিতে হলে এখান থেকেই নতুন নেতৃত্ব বের করে আনতে হবে। ভবিষ্যতের কথা চিন্তা করে, দ্রুত ডাকসু নির্বাচন অনুষ্ঠানের তাগিদ তাদের।

এই ক্যাটাগরীর আরও খবর

আগামী বছর থেকে পরীক্ষা পদ্ধতেতে পরিবর্তন আসছে: শিক্ষামন্ত্রী

প্রশ্নফাঁস বন্ধে শিক্ষার্থী-অভিভাবকদের এগিয়ে আসতে হবে: বিশিষ্টজনেরা

বদলি করা হলো শিক্ষা প্রশাসনের ৩০ কর্মকর্তাকে

আদালতের নির্দেশনামা পেলেই প্রশ্নফাঁস রোধ কাজ শুরু

ঢাবির ভাস্কর্য বিভাগের ৫৫ বছর

প্রশ্নফাঁস রোধ: শিক্ষক-শিক্ষাবিদসহ সমন্বয় সাধনের মাধ্যমেই সম্ভব

প্রশ্ন ফাঁস রোধ করতে না পারায় অসহায়ত্ব প্রকাশ শিক্ষাসচিবের

ফাঁস হলো পদার্থবিজ্ঞান প্রশ্ন

খালেদা জিয়া জামিন পাবেন, দাবি আইনজীবীদের

ছুটির দিনে প্রধানমন্ত্রী

যুদ্ধাপরাধের পৃষ্ঠপোষকদের ক্ষমা না করতে দেশবাসীর প্রতি আহ্বান

রাখাইন সীমান্তে বেড়া নির্মাণে ১৫ মিলিয়ন ডলার বরাদ্দ