আন্দোলনকারী শিক্ষার্থীদের বহিষ্কারের দাবিতে রুয়েট শিক্ষকদের ধর্মঘট

সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০১৭ (১০:১৪)
আন্দোলনকারী-শিক্ষার্থীদের-বহিষ্কারের-দাবিতে-রুয়েট-শিক্ষকদের-ধর্মঘট

আন্দোলনকারী শিক্ষার্থীদের বহিষ্কারের দাবিতে রুয়েট শিক্ষকদের ধর্মঘট

আন্দোলনরত শিক্ষার্থীদের বহিষ্কারের দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষকরা ধর্মঘট শুরু করেছেন।

অবরোধের মুখে শিক্ষার্থীদের দাবি মেনে নিলেও এ অপমানে ধর্মঘটের ডাক দিয়ে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতির সভাপতি নীরেন্দ্রনাথ মুস্তাফি জানান, আন্দোলনকারী শিক্ষার্থীদের শাস্তি না হওয়া পর্যন্ত সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য শিক্ষকরা সব ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন।

শনিবার দুপুর থেকে রোববার দুপুর পর্যন্ত উপাচার্যসহ কয়েকজন শিক্ষককে ৩৩ ক্রেডিট বাতিলের দাবিতে শিক্ষার্থীরা অবরুদ্ধ করেন। গতকাল দুপুরে কর্তৃপক্ষ দাবি মেনে নিলে অবরোধ তুলে নেয় তারা।

শিক্ষকনেতা নীরেন্দ্রনাথ সাংবাদিকদের আরো বলেন, শিক্ষকদের সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপ্রীতিকর মন্তব্য করা হয়েছে। শিক্ষকদের ২৪ ঘণ্টা অবরুদ্ধ করে রেখে অপমান-অপদস্ত করা হয়েছে। এ ঘটনায় জড়িত শিক্ষার্থীদের শাস্তি না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি বহাল থাকবে এটাই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

রুয়েটে সম্প্রতি একবর্ষের শিক্ষার্থীদের পরের বর্ষে উত্তরণের জন্য ৪০ ক্রেডিটের মধ্যে ন্যূনতম ৩৩ ক্রেডিট পাওয়ার বাধ্যষবাধকতা দিয়ে নতুন নিয়ম করে। দেশের অন্য কোনো প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ‘এত কঠোর নিয়ম’ নেই দাবি করে আগের ‘ক্যারি অন’ পদ্ধতিতে ফিরে যেতে ২৮ জানুয়ারি আন্দোলন শুরু করে ২০১৩-১৪ ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

‘ক্যারি অন’ পদ্ধতিতে দুই-এক বিষয়ে উত্তীর্ণ না হলেও পরের সেমিস্টারের সে বিষয়টিতে পরীক্ষা দেয়ার সুযোগ ছিল।

এই ক্যাটাগরীর আরও খবর

শুরু হলো প্রাথমিক-ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা

সরকার না চাইলে এ পরীক্ষা বন্ধের সুযোগ নেই: মোস্তাফিজুর

নকলের অভিযোগে ৭ পরীক্ষার্থীকে ২০ দিনের কারাদণ্ড

১৯ নভেম্বর থেকে প্রাথমিক-ইবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু

৩৭তমর মৌখিক ২৯ নভেম্বর ও ৩৮তমর প্রিলি. ২৯ ডিসেম্বর

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু