সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ভারতের কাছে প্রতিবেশি দেশগুলোর মধ্যে সবচেয়ে অগ্রাধিকার বেশি বাংলাদেশের: সুষমা স্বরাজ; ভারতের অর্থায়নে ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন Desh TV Logo রোহিঙ্গাদের সহায়তার বিষয়ে আজ জেনেভায় প্লেজিং কনফারেন্স, ৬ মাসের জন্য দাতাদের কাছে চাওয়া হবে ৪৪ কোটি ডলার Desh TV Logo রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজারে জর্ডানের রানী রানিয়া আল আব্দুল্লাহ Desh TV Logo রোহিঙ্গা সংকট সমাধানে আলোচনা করতে ৩ দিনের সরকারি সফরে আজ মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo নারায়ণগঞ্জের ফতুল্লায় দেয়ালচাপায় তিন শিশুর মৃত্যু Desh TV Logo চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু Desh TV Logo জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রী শিলা ইসলাম লন্ডনে মারা গেছেন, দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি; প্রধানমন্ত্রীর শোক Desh TV Logo আন্তর্জাতিক: জাপানে আগাম নির্বাচনে বড় জয় এলডিপি জোটের, তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চলছেন শিনজো আবে Desh TV Logo জাপানে টাইফুন ল্যানের তা-বে নিহত ২ Desh TV Logo খেলা: ক্রিকেট: তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ৬ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড; স্কোর: ভারত ২৮০/৮, নিউজিল্যান্ড ২৮৪/৪ Desh TV Logo ফুটবল: ইপিএল: লিভারপুল ২-৪ টটেনহাম, এভারটন ২-৫ আর্সেনাল; লা লিগা: রিয়াল মাদ্রিদ ৩-০ এইবার Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বাংলাদেশে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ (১৪:৩৩)
যুক্তরাষ্ট্রের-ব্যবসায়ীদের-বাংলাদেশে-আসার-আহ্বান-প্রধানমন্ত্রীর

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বাংলাদেশে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

বিনিয়োগ ও বাণিজ্যে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব গড়ে তোলার জন্য যুক্তরাষ্ট্রের বাবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার নিউ ইয়র্কের গ্র্যান্ড হায়াৎ হোটেলে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সঙ্গে মধ্যাহ্নভোজ ও মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন তিনি।

শিল্পায়ন ও ডিজিটাইজেশন মাধ্যমে বাংলাদেশ ২০২১ সালে মধ্য আয়ের দেশ ও ২০৪১ সালে উন্নত দেশ হওয়ার পথে রয়েছে—এ কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ লক্ষ্য পূরণে বাংলাদেশের বিনিয়োগ ও বাণিজ্যের যে চাহিদা তৈরি হয়েছে, তাতে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা এগিয়ে এলে পারস্পরিক লাভজনক ব্যবসার মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে।

মত বিনিময়ে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্যে ছিলেন মোটোরোলা সল্যুশনসের সিনিয়র ডিরেক্টর রিচার্ড ব্রেচার, বোয়িংয়ের ভাইস প্রেসিডেন্ট মার্ক ডব্লিউ লিপার্ট, ইউটিসি অ্যাসোসিয়েটসের প্রধান নির্বাহী আজিজ আহমেদ, ডেনহাম ক্যাপিটালের পরিচালক সৌরভ আনন্দ, ওয়ালমার্টের ভাইস প্রেসিডেন্ট পল ডিক ও ফেডেক্সের ডেভিড শর্ট।

যুক্তরাষ্ট্র বাংলাদেশের অন্যতম প্রধান অর্থনৈতিক ও বাণিজ্য অংশীদার। ২০০৯ সাল থেকে দুই দেশের মধ্যে বার্ষিক পার্টনারশিপ ডায়ালগ চালু, টিকফা সই এবং নিরাপত্তা, সামরিক ও সন্ত্রাস দমন বিষয়ে নিয়মিত আলোচনা হওয়ার কথা তিনি বৈঠকে তুলে ধরেন।

গত বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল সাত বিলিয়ন মার্কিন ডলার— দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ আরও বাড়ানোর এবং সম্ভাবনা আরও বিস্তৃত করার সুযোগ রয়েছে জানান শেখ হাসিনা।

তবে এক্ষেত্রে বাংলাদেশি পণ্যের যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে উচ্চ শুল্ক হারকে একটি বাধা হিসেবে তুলে ধরে তিনি বলেন, যখন এলডিসিভুক্ত বেশিরভাগ দেশ যুক্তরাষ্ট্রের বাজারে বিভিন্ন স্কিমে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে তখন বাংলাদেশ উচ্চ শুল্কের কারণে প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছে।

শেখ হাসিনা বলেন, প্রতিযোগিতার ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরির জন্য এ ধরনের বৈষম্য দূর করা প্রয়োজন।

বিশ্ব মন্দার মধ্যেও ২০০৯ সাল থেকে গড়ে ৬ দশমিক ২ শতাংশ এবং গত দুই বছর ৭ শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জনের পাশাপাশি মাথাপিছু আয়বৃদ্ধি, মূল্যস্ফীতি কমানো, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি এবং মানবসম্পদ উন্নয়নের বিভিন্ন তথ্যও তিনি তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সাহায্যনির্ভর দেশ থেকে বাণিজ্যনির্ভর দেশে পরিণত হয়েছে, পিপিপির ভিত্তিতে বাংলাদেশ এখন বিশ্বের ৩২তম বৃহৎ অর্থনীতির দেশ। বর্তমানে বৈদেশিক সাহায্যের পরিমাণ মোট জিডিপির দেড় শতাংশ।

শেখ হাসিনা বলেন, এ দেশের জনগণের ৬০ শতাংশের বয়স ৪০ এর নিচে; যারা প্রতিযোগিতামূলক মজুরির জন্য সহজলভ্য— এছাড়া মধ্যবিত্ত শ্রেণির দ্রুত বিকাশের সঙ্গে সঙ্গে বাড়ছে ক্রয়ক্ষমতা।

বাংলাদেশের উদার বিনিয়োগ নীতির কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বিদেশি বিনেয়োগে কর অবকাশ সুবিধা ও আইনের মাধ্যমে বিনিয়োগকারীদের সুরক্ষা দেয়া হচ্ছে। ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার পাশাপাশি ভৌত অবকাঠামোর উন্নয়ন হয়েছে।

উন্নত প্রায় সব দেশে এবং উন্নয়নশীল কিছু দেশে বাংলাদেশের পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাওয়ার কথা বৈঠকে তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিদেশি উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ করে এর সুফল পেতে পারেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন উপস্থিত ছিলেন।

জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে বর্তমানে নিউ ইয়র্কে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১