সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ভারতের কাছে প্রতিবেশি দেশগুলোর মধ্যে সবচেয়ে অগ্রাধিকার বেশি বাংলাদেশের: সুষমা স্বরাজ; ভারতের অর্থায়নে ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন Desh TV Logo রোহিঙ্গাদের সহায়তার বিষয়ে আজ জেনেভায় প্লেজিং কনফারেন্স, ৬ মাসের জন্য দাতাদের কাছে চাওয়া হবে ৪৪ কোটি ডলার Desh TV Logo রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজারে জর্ডানের রানী রানিয়া আল আব্দুল্লাহ Desh TV Logo রোহিঙ্গা সংকট সমাধানে আলোচনা করতে ৩ দিনের সরকারি সফরে আজ মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo নারায়ণগঞ্জের ফতুল্লায় দেয়ালচাপায় তিন শিশুর মৃত্যু Desh TV Logo চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু Desh TV Logo জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রী শিলা ইসলাম লন্ডনে মারা গেছেন, দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি; প্রধানমন্ত্রীর শোক Desh TV Logo আন্তর্জাতিক: জাপানে আগাম নির্বাচনে বড় জয় এলডিপি জোটের, তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চলছেন শিনজো আবে Desh TV Logo জাপানে টাইফুন ল্যানের তা-বে নিহত ২ Desh TV Logo খেলা: ক্রিকেট: তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ৬ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড; স্কোর: ভারত ২৮০/৮, নিউজিল্যান্ড ২৮৪/৪ Desh TV Logo ফুটবল: ইপিএল: লিভারপুল ২-৪ টটেনহাম, এভারটন ২-৫ আর্সেনাল; লা লিগা: রিয়াল মাদ্রিদ ৩-০ এইবার Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

দক্ষতা উন্নয়নই উৎপাদনশীলতার মূল: শেখ হাসিনা

মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭ (১৫:৪২)
দক্ষতা-উন্নয়নই-উৎপাদনশীলতার-মূল-শেখ-হাসিনা

‘গ্লোবাল ডিল’র এক বৈঠকে শেখ হাসিনা

বাংলাদেশে কর্মক্ষম মানুষের দক্ষতা উন্নয়নে সরকার বিশেষ নজর দিচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘ অধিবেশনে অংশ নিতে যুক্তরাষ্ট্রে অবস্থান করা প্রধানমন্ত্রী নিউইয়র্কে স্থানীয় সময় সোমবার বৈশ্বিক শ্রমবাজার সম্পর্কিত উদ্যোগ ‘গ্লোবাল ডিল’র এক বৈঠকে একথা জানান।

বৈঠকের সঞ্চালক জেনা বাদাউয়ির এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়ন জনশক্তির উৎপাদনশীলতা বাড়িয়েছে।

দক্ষতা উন্নয়নই উৎপাদনশীলতার মূল আমাদের কর্মক্ষম জনশক্তির দক্ষতা উন্নয়নে আমরা বিশেষ নজর দিচ্ছি।

কর্মক্ষম জনশক্তির দক্ষতা উন্নয়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) গঠনসহ নেয়া বিভিন্ন পদক্ষেপের কথাও তুলে ধরেন বাংলাদেশের সরকার প্রধান শেখ হাসিনা।

তিনি বলেন, দক্ষতা উন্নয়নে সরকারের ২২টি মন্ত্রণালয় ও বিভাগের নেয়া চলমান বিভিন্ন কর্মকাণ্ডের মধ্যে সমন্বয়ের মাধ্যমে সার্বিক উৎপাদনশীলতা বাড়াতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে এনএসডিএ।

তৈরি পোশাক খাতের শ্রম সম্পর্কিত বিভিন্ন বিষয় চিহ্নিতকরণে শ্রমিক-কর্মচারী ও শ্রমিক নেতা ও ব্যবসায়ী সম্প্রদায়ের পাশাপাশি সরকারের প্রতিনিধি নিয়ে ত্রিপক্ষীয় পর্যালোচনা পর্ষদ (টিসিসি) গঠনের কথাও তুলে ধরেন শেখ হাসিনা।

তিনি বলেন, শিল্প খাতের স্থায়িত্ব ও শ্রম অধিকার নিশ্চিতে অংশীদারি সব পক্ষের মধ্যে কার্যকর সংলাপ গুরুত্বপূর্ণ।

সরকারের নেয়া উন্নয়নবান্ধব বিভিন্ন পদক্ষেপের ফলে তার সরকারের নয় বছরে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় তিনগুণ বেড়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

আন্তর্জাতিক শ্রম বাজারের বিভিন্ন চ্যালেঞ্জ চিহ্নিত করে বিশ্বায়ন থেকে সবার সমান সুযোগ নিশ্চিতে ২০১৬ সালে কার্যক্রম শুরু করে ‘গ্লোবাল ডিল’।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এবং অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়নে শিল্পোন্নত ২০ দেশের সহযোগিতামূলক জোট ওইসিডির সহযোগিতায় যৌথ এই কার্যক্রমের উদ্যোগ নেন সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লাফিয়ান।

এই উদ্যোগে অন্যান্য দেশ, ব্যবসায়ী সংগঠন, ট্রেড ইউনিয়নকে যোগ দেয়া আহ্বান রয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ, সুইডেন, দক্ষিণ আফ্রিকাসহ ১৬টি দেশ, আইএলও ও অক্সফামসহ বিভিন্ন সংস্থা, এইচঅ্যান্ডএম ও স্ক্যানিয়াসহ নয়টি ব্যবসায়ী গ্রুপ এবং বেশকিছু ট্রেড ইউনিয়ন ‘গ্লোবাল ডিল’র সদস্য হয়েছে।

কার্যক্রম শুরুর এক বছর পর ফলোআপ বৈঠকের আলোচনায় শেখ হাসিনা ছাড়াও সুইডিশ প্রধানমন্ত্রী লাফিয়ান, উরুগুয়ের প্রধানমন্ত্রী তাবারেজ ভাসকুয়েজ, জাতিসংঘের উপ-মহাসচিব আমিনা মোহাম্মেদ এবং বিভিন্ন সংস্থার প্রধানরা অংশ নেন।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১