সরকারের উন্নয়ন মডেলে ত্রুটি রয়েছে

বুধবার, ০১ মার্চ, ২০১৭ (১৮:৩৪)
সরকারের-উন্নয়ন-মডেলে-ত্রুটি-রয়েছে

এসডিজি

সরকারের বর্তমান উন্নয়ন মডেল দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন সম্ভব নয় কারণ এ মডেলে শুধু কিছু ব্যক্তি ও গোষ্ঠীর উন্নয়ন হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। বুধবার দুপুরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত এক সেমিনারে তারা এসব মন্তব্য করেন।

তবে এসডিজি অর্জনে অর্থায়নকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে ব্যবসায়ীরা।

আর এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক এ কে আজাদ, লক্ষ্য অর্জনে খাতভিত্তিক আলাদা আলাদা টাস্কফোর্স গঠন করতে, ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

পিছনে পড়ে থাকবে না একটি মানুষও— এসডিজির ১৭টি লক্ষ্যের মধ্যে এটি অন্যতম। ২০১৬ সালে যখন আনুষ্ঠানিকভাবে এসডিজি বাস্তবায়ন শুরু হয় তখনো বাংলাদেশে প্রায় ৪ কোটি মানুষ দারিদ্রসীমার নিচে।

আর মাথাপিছু প্রায় দেড় হাজার ডলার বার্ষিক আয় ৭% ওপর জিডিপির প্রবৃদ্ধি কতোটা সাধারণ মানুষের প্রতিনিধিত্ব করে- তা নিয়ে প্রশ্ন আছে বিশেষজ্ঞদের।

তাদের মতে, সরকারের উন্নয়ন মডেলে ত্রুটি রয়েছে কারণ বিদ্যমান মডেল থেকে বের হয়ে দরিদ্র জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও পদ্ধতিগত সংস্কার এবং সুশাসনের ওপর গুরুত্ব দিতে হবে আর এডিজি অর্জনে ব্যবসায়ীরা মূল চ্যালেঞ্জ হিসেবে দেখছেন অর্থায়নকে।

তবে সরকার ধারণা, এসডিজিতে তিনভাগের ২ ভাগ অংশীদারিত্বই বেসরকারি খাতের। তাই এসডিজি'র সুনির্দিষ্ট কয়েকটি লক্ষ্যকে সামনে রেখে আলাদা আলাদা কর্মপরিকল্পনা নিতে ব্যবসায়ীদের নেয়া প্রয়োজন।

ব্যবসায়ীরা নির্দিষ্ট প্রস্তাবনা নিয়ে এগিয়ে এলে অনুকূল পরিবেশ তৈরি করে দেয়ার আশ্বাসও দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

এই ক্যাটাগরীর আরও খবর

সোস্যাল ইসলামী ব্যাংকের সাত পরিচালকের পদত্যাগ

গত অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭.২৮ % চূড়ান্ত

চলতি অর্থবছরে বেসরকারি বিনিয়োগে গতি ফিরবে: অর্থমন্ত্রী

আবারও সময় বাড়ালো সাভার ট্যানারি শিল্প নির্মাণকাজের

রোহিঙ্গাদের জন্য অর্থ সহায়তা দেবে এডিবি

২০২৪ সালের মধ্যেই দারিদ্রমুক্ত হবে দেশ: অর্থমন্ত্রী