সংস্কৃতি-বিনোদন

বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭ (১৩:৫২)

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হলো ‘ঢাকা লিট ফেস্ট’

বাংলা-একাডেমি-প্রাঙ্গণে-শুরু-হলো-‘ঢাকা-লিট-ফেস্ট’

‘ঢাকা লিট ফেস্ট’

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হলো তিন দিনব্যাপী ‘ঢাকা লিট ফেস্ট’। এ বছর এই ফেস্টের প্রতিবাদ্য বিষয় হলো -'বাধাকে না বলা'। এই উৎসবে যেহেতু দেশি-বিদেশি সাহিত্য অঙ্গনের রথী-মহারথীরা উপস্থিত থাকেন তাই এখানে বিশ্ব দরবারে নিজ দেশের সাহিত্য ও সংস্কৃতিকে তুলে ধরা যায় বলে জানান আয়োজকরা।

সুরের মূর্ছনায় আর নাচের ছন্দে পর্দা উঠলো দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্ট-২০১৭ এর। নৃত্য শিল্পীদের মনমুগ্ধকর পরিবেশনা কর্মব্যস্ত মানুষের মনে জাগিয়ে তোলে আনন্দের ছোঁয়া।

উৎসবটির উদ্বোধন করেন সিরিয়ার কবি আদোনিস। এ সময় তার সঙ্গে ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। মোড়ক উন্মোচন করা হয় বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা একটি ডিজিটাল বইয়ের।

ভাষাভাষীর দিক থেকে বাংলা পৃথিবীর সপ্তম বৃহত্তম ভাষা। এই ভাষায় যেসব সাহিত্য রচনা হয়েছে তা অনেক সমৃদ্ধ। তাই আমাদের সমৃদ্ধশীল সাহিত্যকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতেই এই উৎসব বলে জানান আয়োজকরা।

ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, ‘আমরা দেশের শিল্প-সাহিত্যের পৃষ্ঠপোশকতা করতে চাই। আমাদের নিজস্ব যে সংস্কৃতি রয়েছে তা বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার পাশাপাশি অন্যদেশের শিল্প সংস্কৃতিকে জানার অন্যতম একটি প্ল্যাটফরম এই উৎসব।‘

তিনি আরো বলেন, ‘এই উৎসবে সাহিত্য নিয়ে আলোচনার পাশাপাশি বিশেষজ্ঞ প্যানেলের সঙ্গে আলোচনা করা হবে রোহিঙ্গাদের বিষয় নিয়েও। কিভাবে আমরা তাদের সহযোগিতা করতে পারি এটিই হবে মূল আলোচ্য বিষয়।‘

এ ধরনের উৎসব নিজের দেশের সাহিত্যকদের পাশাপাশি অন্যদেশের সাহিত্যিকদের সঙ্গে সরাসরি আলোচনার যে সুযোগ করে দিচ্ছে তা সত্যি প্রশংসার দাবি রাখে বলে অভিমত লেখক-পাঠকদের।

এই ক্যাটাগরীর আরও খবর

জনপ্রিয় কণ্ঠশিল্পী শাম্মী আক্তার না ফেরার দেশে

শুক্রবার শুরু হচ্ছে ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বর্তমান সরকারের ৪ বছর উপলক্ষে কনর্সাট শুক্রবার

ভাষার মাসেই শুরু ৩২তম জাতীয় কবিতা উৎসব

আরও খবর

ময়মনসিংহে কাভার্ডভ্যানের সঙ্গে ৭ বাসের ধাক্কা, আহত ৪০

ঠাকুরগাঁওয়ে কলেজছাত্র হত্যা মামলায় একজনের যাবজ্জীবন

শাহজালালে যাত্রীর অন্তর্বাস থেকে স্বর্ণের বার উদ্ধার

চাঁদপুরে পিকআপ-অটোরিকশা সংঘর্ষে ৩ জনের মৃত্যু

দুর্নীতিবাজ-অর্থপাচারকারি প্রার্থীকে ভোট নয়: হাছান

বেলজিয়ামে আনটর্পে বিস্ফোরণে ভবন ধস, আহত ২০

না’গঞ্জে হকার বসা নিয়ে সংঘর্ষ, মেয়র আইভী আহত

মিয়ানমার এখনো রোহিঙ্গাদের জন্য নিরাপদ নয়

রাস্তা যদি চিনি পথ চলা শক্ত হবে না: প্রণব মুখার্জি

ইংলিশ প্রিমিয়ার লিগ: পয়েন্ট ব্যবধান কমালো ম্যানইউ