সংস্কৃতি-বিনোদন

ksrm

রবিবার, ২২ অক্টোবর, ২০১৭ (১৫:২৬)

আর্মি স্টেডিয়াম না পাওয়ায় হচ্ছে না বেঙ্গল শাস্ত্রীয় সংগীত উৎসব

বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের

আগামী ২৩ থেকে ২৭ নভেম্বর ঢাকায় বেঙ্গল শাস্ত্রীয় সংগীত উৎসবের ষষ্ঠ আসর এবার আর হচ্ছে না।

রোববার দুপুরে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের জানান, বিদেশি শিল্পীদের নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিয়ে তারা এ সিদ্ধান্ত নিয়েছেন।

‘বেঙ্গল শাস্ত্রীয় সংগীত উৎসব’ নিয়ে সংবাদ সম্মেলনে শাস্ত্রীয় সংগীত পরিবেশনআবুল খায়ের বলেন, এবার উৎসবের প্রস্তুতি শুরুর পর আর্মি স্টেডিয়াম ব্যবহারের অনুমতি চেয়েছিলাম কিন্তু সেনা ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ড গত ৩১ আগস্ট এক চিঠিতে জানায়, ওই সময় পোপের বাংলাদেশ সফরের সূচি থাকায় আর্মি স্টেডিয়াম বরাদ্দ দেয়া সম্ভব নয়।

আন্তর্জাতিক মানের এ উৎসবের পুঙ্খানুপুঙ্খ পরিকল্পনা শেষ করতেই আট মাস সময় লেগে যায়— নিবিড়ভাবে সবদিক সমন্বয়ের পর পরিকল্পনা পরিবর্তন বা সংকোচন সম্ভব হয় না। আর বিদেশি শিল্পীদের কাছে আর্মি স্টেডিয়াম নিরাপদ স্থান হিসেবে বিবেচিত। চূড়ান্ত পর্যায়ে এসে বিকল্প ভেন্যু বিবেচনার কোনো অবকাশ নেই। উৎসবের পাঁচ বছরের যে চরিত্র দাঁড়িয়েছে, তাতে ভেন্যু পরিবর্তন করলে সেটি বিপন্ন হবে বলে জানান তিনি।

‘বেঙ্গল শাস্ত্রীয় সংগীত উৎসব’ নিয়ে সংবাদ সম্মেলনে সেতার বাদনআগামী ৩০ নভেম্বর রোমান ক্যাথলিক চার্চের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিসের ঢাকায় আসার কথা রয়েছে। উৎসবের জন্য আগস্ট মাসের মধ্যেই ভারতের প্রথম সারির শাস্ত্রীয় সংগীতশিল্পী, বাংলাদেশের নবীন ও প্রবীণ শিল্পী এবং অন্য অংশগ্রহণকারীদের সঙ্গে অনুষ্ঠানের পরিকল্পনা, যাত্রার তারিখ নির্ধারণসহ সব ব্যবস্থা চূড়ান্ত করা হয়েছিল।

ঢাকার সংগীতপ্রেমীদের পাশাপাশি সাংস্কৃতিক কর্মী এবং তরুণ প্রজন্মের কাছে ‘বেঙ্গল শাস্ত্রীয় সংগীত উৎসব’ দারুণ জনপ্রিয়তা পায়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী এবং কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বঙ্গবন্ধুর জীবন নিয়ে নির্মিত হবে চলচ্চিত্র

আজ জাতীয় কবির ৪২তম মৃত্যুবার্ষিকী

চলে গেলেন ফরাসি চিত্রশিল্পী নিকোলাস মেনিভ

বর্ণিল আয়োজনে দেশ টিভিতে ঈদ উৎসব

রাতে পৌঁছাবে গোলাম সারওয়ারের মরদেহ

এসএম সুলতানের ৩৪তম জন্মবার্ষিকী আজ

নজরুলসংগীতশিল্পী ফিরোজা বেগমকে স্মরণ করছে গুগল

কালচার আদান-প্রদানে সাম্প্রদায়িকতা পরাভূত করা সম্ভব: নূর

ইরানে সামরিক বাহিনীর কুচকাওয়াজ জঙ্গি হামলা, নিহত ২৪

দুই বছরের মধ্যে রাজধানীতে শৃঙ্খলা আসবে: সাঈদ খোকন

জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান ড. কামালের

চায়ের দোকানে বসে দলীয় বিবাদ করবেন না: কাদের