সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: ভারতের কাছে প্রতিবেশি দেশগুলোর মধ্যে সবচেয়ে অগ্রাধিকার বেশি বাংলাদেশের: সুষমা স্বরাজ; ভারতের অর্থায়নে ১৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন Desh TV Logo রোহিঙ্গাদের সহায়তার বিষয়ে আজ জেনেভায় প্লেজিং কনফারেন্স, ৬ মাসের জন্য দাতাদের কাছে চাওয়া হবে ৪৪ কোটি ডলার Desh TV Logo রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজারে জর্ডানের রানী রানিয়া আল আব্দুল্লাহ Desh TV Logo রোহিঙ্গা সংকট সমাধানে আলোচনা করতে ৩ দিনের সরকারি সফরে আজ মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী Desh TV Logo নারায়ণগঞ্জের ফতুল্লায় দেয়ালচাপায় তিন শিশুর মৃত্যু Desh TV Logo চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু Desh TV Logo জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রী শিলা ইসলাম লন্ডনে মারা গেছেন, দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি; প্রধানমন্ত্রীর শোক Desh TV Logo আন্তর্জাতিক: জাপানে আগাম নির্বাচনে বড় জয় এলডিপি জোটের, তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চলছেন শিনজো আবে Desh TV Logo জাপানে টাইফুন ল্যানের তা-বে নিহত ২ Desh TV Logo খেলা: ক্রিকেট: তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ৬ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড; স্কোর: ভারত ২৮০/৮, নিউজিল্যান্ড ২৮৪/৪ Desh TV Logo ফুটবল: ইপিএল: লিভারপুল ২-৪ টটেনহাম, এভারটন ২-৫ আর্সেনাল; লা লিগা: রিয়াল মাদ্রিদ ৩-০ এইবার Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ছিলেন আনমনা প্রকৃতির

মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০১৭ (১৬:০১)
বরেণ্য-চিত্রশিল্পী-এসএম-সুলতানের-ছিলেন-আনমনা-প্রকৃতির

এসএম সুলতান

ব্যক্তি জীবনে বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ছিলেন ভবঘুরে আনমনা প্রকৃতির। প্রাতিষ্ঠানিক শিক্ষায় বেশিদূর এগোতে পারেননি। তবে আঁকাআঁকির ঝোক সেই ছোট বেলাতেই।

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৩তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। ১৯৯৪ সালের এ দিনে মারা যান কীর্তিমান এ শিল্পী। নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করছে এসএম সুলতান ফাউন্ডেশন ও নড়াইল জেলা প্রশাসন। তবে, দীর্ঘদিন সংস্কার না হওয়ায় জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে তার নির্মিত ভ্রাম্যমাণ শিশু স্বর্গ।

কালজয়ী চিত্রকর এসএম সুলতান। ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের চিত্রাপাড়ে হতদরিদ্র এক পরিবারে জন্ম খ্যাতিমান এ শিল্পীর। ব্যক্তি জীবনে ছিলেন ভবঘুরে, আনমনা প্রকৃতির। প্রাতিষ্ঠানিক শিক্ষায় বেশিদূর এগোতে পারেননি। তবে, আঁকাআঁকির ঝোক সেই ছোট বেলাতেই।

ছবি আঁকাতে কাটিয়েছেন সারাটি জীবন। ঘুরে বেড়িয়েছেন যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশ। ১৯৫৩ সালে দেশে ফিরে নড়াইলে তার নিজ বাড়িটিতে গড়ে তোলে শিশু স্বর্গ।

শিশুরা ভ্রমণ করবে, নৌকায় বসে আঁকবে প্রকৃতির ছবি তাই ১৯৯৪ সালে নির্মাণ করেন দ্বিতল একটি নৌকা। ওই নৌকাতে শিশুদের নিয়ে ভ্রমণও করেন এসএম সুলতান। তার মৃত্যুর পর থেকে চিত্রা নদীর তীরেই রাখা হয়েছে ওই শিশু স্বর্গটি। তবে দীর্ঘদিন সংস্কার না হওয়ায় জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে নৌকাটি। আর অযত্ন-অবহেলায় নষ্ট হচ্ছে সুলতানের নিজ হাতে আঁকা মূল্যবান ছবিগুলো।

এসএম সুলতানই একমাত্র বাঙালি চিত্রকর যার আঁকা ছবি, পাবলো পিকাসো, সালভাদর দালির মতো বিশ্বখ্যাত চিত্রশিল্পীদের চিত্রকর্মের সঙ্গে লন্ডনে প্রদর্শিত হয়। সুলতান তার চিত্রকর্মের জন্য অনেক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ১৯৮২ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের দেয়া ম্যান অব দ্য ইয়ার, একই বছর একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক এবং ১৯৯৯ সালে চারুকলা ইসনস্টিটিউটের ৫০ বছর পূর্তিতে মরণোত্তর সম্মাননা পদক।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১