সংস্কৃতি-বিনোদন

ksrm

মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০১৭ (১৬:০১)

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ছিলেন আনমনা প্রকৃতির

এসএম সুলতান

ব্যক্তি জীবনে বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ছিলেন ভবঘুরে আনমনা প্রকৃতির। প্রাতিষ্ঠানিক শিক্ষায় বেশিদূর এগোতে পারেননি। তবে আঁকাআঁকির ঝোক সেই ছোট বেলাতেই।

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৩তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। ১৯৯৪ সালের এ দিনে মারা যান কীর্তিমান এ শিল্পী। নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করছে এসএম সুলতান ফাউন্ডেশন ও নড়াইল জেলা প্রশাসন। তবে, দীর্ঘদিন সংস্কার না হওয়ায় জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে তার নির্মিত ভ্রাম্যমাণ শিশু স্বর্গ।

কালজয়ী চিত্রকর এসএম সুলতান। ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের চিত্রাপাড়ে হতদরিদ্র এক পরিবারে জন্ম খ্যাতিমান এ শিল্পীর। ব্যক্তি জীবনে ছিলেন ভবঘুরে, আনমনা প্রকৃতির। প্রাতিষ্ঠানিক শিক্ষায় বেশিদূর এগোতে পারেননি। তবে, আঁকাআঁকির ঝোক সেই ছোট বেলাতেই।

ছবি আঁকাতে কাটিয়েছেন সারাটি জীবন। ঘুরে বেড়িয়েছেন যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশ। ১৯৫৩ সালে দেশে ফিরে নড়াইলে তার নিজ বাড়িটিতে গড়ে তোলে শিশু স্বর্গ।

শিশুরা ভ্রমণ করবে, নৌকায় বসে আঁকবে প্রকৃতির ছবি তাই ১৯৯৪ সালে নির্মাণ করেন দ্বিতল একটি নৌকা। ওই নৌকাতে শিশুদের নিয়ে ভ্রমণও করেন এসএম সুলতান। তার মৃত্যুর পর থেকে চিত্রা নদীর তীরেই রাখা হয়েছে ওই শিশু স্বর্গটি। তবে দীর্ঘদিন সংস্কার না হওয়ায় জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে নৌকাটি। আর অযত্ন-অবহেলায় নষ্ট হচ্ছে সুলতানের নিজ হাতে আঁকা মূল্যবান ছবিগুলো।

এসএম সুলতানই একমাত্র বাঙালি চিত্রকর যার আঁকা ছবি, পাবলো পিকাসো, সালভাদর দালির মতো বিশ্বখ্যাত চিত্রশিল্পীদের চিত্রকর্মের সঙ্গে লন্ডনে প্রদর্শিত হয়। সুলতান তার চিত্রকর্মের জন্য অনেক জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ১৯৮২ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের দেয়া ম্যান অব দ্য ইয়ার, একই বছর একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক এবং ১৯৯৯ সালে চারুকলা ইসনস্টিটিউটের ৫০ বছর পূর্তিতে মরণোত্তর সম্মাননা পদক।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

বঙ্গবন্ধুর জীবন নিয়ে নির্মিত হবে চলচ্চিত্র

আজ জাতীয় কবির ৪২তম মৃত্যুবার্ষিকী

চলে গেলেন ফরাসি চিত্রশিল্পী নিকোলাস মেনিভ

বর্ণিল আয়োজনে দেশ টিভিতে ঈদ উৎসব

রাতে পৌঁছাবে গোলাম সারওয়ারের মরদেহ

এসএম সুলতানের ৩৪তম জন্মবার্ষিকী আজ

নজরুলসংগীতশিল্পী ফিরোজা বেগমকে স্মরণ করছে গুগল

কালচার আদান-প্রদানে সাম্প্রদায়িকতা পরাভূত করা সম্ভব: নূর

মিয়ানমারের বিচারে সক্ষম আইসিসি: জাতিসংঘ মহাসচিব

গাজীপুরে মহাসড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, যান চলাচল বন্ধ

ডা. জাফরুল্লাহ -সানাউল্লাহর ষড়যন্ত্রের ফোনালাপ ফাঁস

ঢাবি অধিভুক্ত ৭ কলেজে ভর্তি আবেদন শুরু মঙ্গলবার