ঢাকাই সিনেমায় সাপে-নেউলের দ্বন্ধ বন্ধ হোক

সোমবার, ০৪ সেপ্টেম্বর, ২০১৭ (১৫:১৯)
ঢাকাই-সিনেমায়-সাপে-নেউলের-দ্বন্ধ-বন্ধ-হোক

ঢাকাই সিনেমায় সাপে-নেউলের দ্বন্ধ বন্ধ হোক

দ্বন্দ্ব আর সংকট দিনকে দিন বেড়েই চলছে ঢালিউড বা ঢাকাই সিনেমায়। সৃষ্ট এ দ্বন্দ্বের একপক্ষ চিত্রনায়ক শাকিব খান আরেক পক্ষ ১৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত চলচ্চিত্র পরিবার-যার আহ্বায়ক চিত্রনায়ক ফারুক। রিয়াল মাদ্রিদ-বার্সার মতই উত্তাপ ছড়াচ্ছে শাকিব খান এবং চলচ্চিত্র পরিবারের দ্বৈরথ।

এক পক্ষের দাবি, ওরাই খেলাটা শেষ করুক। অন্যপক্ষ বলছে, আমরা কেন? এরই মধ্যে নায়করাজ রাজ্জাকের প্রয়াণে বিষয়টি নিয়ে হয়েছে নানা আলোচনা-সমালোচনা। সমাধানের চেষ্টায় রাতের অন্ধকারে নায়ক ফারুকের সঙ্গে দেখাও করেছেন শাকিব খান। কিন্তু দিন শেষে পিছিয়ে পড়েছে সমাধানের চাকা। কবে হবে এই সমাধান-কবে বইবে সুবাতাস চলচ্চিত্র পাড়ায়-এমন নানা প্রশ্নের উত্তর খুঁজেছেন প্রতিবেদক আনোয়ার হোসেন।

যৌথ প্রযোজনার নামে ঢালিউড-টালিউড সংমিশ্রণের ছবির মারপ্যাঁচে এফডিসি থেকে বহিস্কার, শিল্পী সমিতি থেকে সদস্যপদ হারানো, অপু বিশ্বাসের সঙ্গে গোপন দাম্পত্যসহ সব আলোচনায় এখনো মধ্যমণি ঢাকাই ছবির কিং খান খ্যাত শাকিব খান।

বেশ কয়েকটি সিনেমার সুট্যিং বন্ধ রয়েছে শাকিব খানের। এর মধ্যে বড় বাজেটের কয়েকটির সুট্যিংয়ের অনুমতির জন্য হাইকোর্ট থেকে অনুমতিও নিতে হয়েছে তাকে।

গত ঈদে যৌথ প্রযোজনার ছবি 'নবাব ও বসটু'র মুক্তি দেয়া নিয়েই এই জটিলাতা বড় হতে থাকে। ১৮ সংগঠনের সমন্বয়ে গঠিত 'চলচ্চিত্র পরিবার' বরাবরই দোষারোপ করেছে শাকিব খানকে। এর বিরোধিতা করে শাকিব খানকে সব সময় সর্মথন দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান জাজ মাল্টি-মিডিয়া, প্রদর্শক সমিতিসহ বিশিষ্ট পরিচালক কাজী হায়াৎ।

গত ২৬ আগস্ট এফডিসিতে সদ্যপ্রয়াত নায়ক রাজ রাজ্জাকের শোকসভায় বিষয়টি নিয়ে আলোচনায় আসে চলচ্চিত্র পরিবার। সবারই সমালোচনার আঙ্গুল ছিল শাকিব খানের দিকেই।

তবে এই বিরোধিতা করেছেন পরিচালক কাজী হায়াৎ।

তিনি বলেন, শাকিব খান যদি সিনেমা করা ছেড়ে দেন তাহলে ১ মাসের মধ্যে দেশের বেশির ভাগ প্রেক্ষাগৃহ বন্ধ হয়ে যাবে।

অন্যদিকে এই দ্বন্দ্ব সমাধানে শাকিব খানকেই দায়িত্ব নিতে হবে বলে জানান চলচ্চিত্র পরিচালক সমিতির কর্মকর্তারা।

এর মধ্যে ২৯ আগস্ট রাতে চলচ্চিত্র পরিবারের আহ্ববায়ক চিত্রনায়ক ফারুকের বাসায় যান শাকিব খান। পরের দিন ৩০ আগস্ট চলচ্চিত্র পরিবার এ নিয়ে বৈঠকও করে। ধারনা করা হচ্ছিল এই দ্বন্দ্বের বুঝি অবসান ঘটল। কিন্তু না। ফারুক জানালেন, আরো সময় দরকার।

৩১ আগস্ট এর সুরাহা হওয়ার কথা থাকলেও এফডিসিতে দেখা গেল ভিন্নচিত্র। পাল্টাপাল্টি অবস্থান নিলেন দু'পক্ষ।

নতুন চলচ্চিত্র জোট গড়ার কথাও বলছেন কাজী হায়াৎ।

তবে ঢাকাই সিনেমায় সাপে-নেউলে'র এই দ্বন্ধ বন্ধ হওয়া খবুই জরুরি বলে মনে করছেন দর্শক পক্ষ।

এই ক্যাটাগরীর আরও খবর

নারীমুক্তি-গণতন্ত্র ও সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনের অগ্রদূত কবি সুফিয়া কামাল

'মিস ওয়ার্ল্ড' থেকে বাদ পড়লেন জেসিয়া

তালা দেয়ার কথা অস্বীকার করলেন অপু

ছেলে জয়কে রেখে কলকাতায় অপু, শাকিবের মনে সংশয়

লাইফ সাপোর্টে বারী সিদ্দিকী

বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হলো ‘ঢাকা লিট ফেস্ট’