অপরাধ

বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ (১৫:৪৬)

মাধবদীতে জঙ্গি আস্তানায় অভিযান, দুই নারী জঙ্গির আত্মসমর্পন

নরসিংদীর মাধবদীতে জঙ্গি আস্তানায় অভিযান

নরসিংদীতে নব্য জেএমবির মাধবদীর গাঙপাড়ার আস্তানা থেকে দুই নারী জঙ্গি আত্মসমর্পন করেছেন।

বাকিদেরও আত্মসমর্পন করানোর চেষ্টা চলছে বলে পুলিশ জানিয়েছে।

নিলুফা ভিলা নামের সাত তলা ভবনের সপ্তম তলার দক্ষিণ অংশে অবস্থান নিয়েছে জঙ্গিরা। সোয়াটসহ আইনশৃঙ্খলা বাহিনী ভবন ও আশেপাশের এলাকা ঘিরে রেখেছে।

বুধবার সকালে মাধবদীতে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা বাড়িটিতে অভিযান শুরু করেছে।

গতকাল বিকালে নরসিংদীর মাধবদী ও শেখের চরে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা বাড়ি দুটিতে অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।

আজ-বুধবার সকাল থেকে ভগীরথপুরের এক বাড়িতে জঙ্গিবিরোধী অভিযানের পর দুদিন ধরে ঘিরে রাখা মাধবদীর নিলুফা ভিলায় অভিযানের প্রস্তুতি নিচ্ছে সোয়াট বাহিনী।

অভিযানে থাকা পুলিশ কর্মকর্তারা জানান, ভেতরে থাকা সন্দেহভাজন জঙ্গিদের মধ্যেও ‘প্রস্তুতির আভাস’ পাওয়ার গেছে।০

সকাল থেকে মাধবদী পৌরসভার ছোট গদাইরচরের সাত তলা ওই ভবনের আশপাশের এলাকায় নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে। নিলুফা ভিলার ৫০০ গজের মধ্যে জারি রয়েছে ১৪৪ ধারা।

এলাকাটি ঘনবসতিপূর্ণ হওয়ায় আশপাশের বাসিন্দাদের নিরাপদ দূরত্বে সরে যেতে বলা হয়েছে। আশপাশের কয়েকটি মার্কেটের দোকানপাট এবং পাঁচটি ব্যাংকের কার্যক্রম বন্ধ রয়েছে।

পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি আবদুল্লাহ আল মামুনসহ ঊর্ধতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত আছেন। পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী ইউনিটের সদস্যরাও উপস্থিত রয়েছেন।

পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেন,

চূড়ান্ত অভিযানের আগে সন্দেহভাজন জঙ্গিদের আত্মসমর্পণে বাধ্য করার সব ধরনের চেষ্টা করা হবে,

যদি না পারি তাহলে সবশেষে আমাদের অপারেশনে যেতে হবে।

ভেতরে কমপক্ষে দুজন ‘জঙ্গি’ থাকার তথ্য পাওয়ার কথা জানিয়ে মনিরুল বলেন,এর বেশিও থাকতে পারে। তাদের কাছে কিছু বিস্ফোরক আছে বলে আমরা জানি। তবে সেটা কি পরিমাণ সে ব্যাপারে সুনির্দিষ্ট করে বলতে পারব না। তাদের চলাফেরায় কিছু প্রস্তুতি আমরা লক্ষ্য করেছি এ থেকে ধারণা করছি তাদের কাছে ক্ষুদ্রাস্ত্রও থাকতে পারে।

তিনি বলেন,ভেতরে থাকা জঙ্গিদের প্রাথমিক পরিচয় পাওয়া গেছে, তাদের বিরুদ্ধে আগে থেকেই জঙ্গি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আছে।

গতকাল ভগীরথপুরের ‘জঙ্গি আস্তানায়’ অভিযান চলার সময় থেকে পুলিশের আরেকটি দল নিলুফা ভিলার জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানিয়ে আসছে। কিন্তু ভেতরে যারা আছে, তাদের কোনো সাড়া পাওয়া যাচ্ছে না বলে জানান মনিরুল।

মনিরুল বলেন, আমাদের চেষ্টা অব্যাহত আছে। নেগোশিয়েটিং স্কিল আছে এমন লোকজন আমরা ঢাকা থেকে নিয়ে এসেছি। আমরা শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করব সোয়াটের মত অপারেশন যেন না করতে হয়।

নিলুফা ভিলার মালিক হাজী মো. আফজাল হোসেন নামের এক ব্যক্তি। তিনি থাকেন নরসিংদীতে সেখানে ব্যবসা করেন।

ভবনটির প্রথম থেকে তৃতীয় তলা পর্যন্ত রয়েছে মিফতাহুল জান্নাহ মহিলা মাদ্রাসা। আর পঞ্চম তলার একটি ফ্ল্যাটে জঙ্গিরা অবস্থান করছে বলে জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

মোটামুটি দুই কিলোমিটার দূরে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে মেহেরপাড়া ইউনিয়নের ভগীরথপুরে পাঁচ তলা যে বাড়িতে মঙ্গলবার সোয়াট অভিযান চালায়, তার মালিক বিল্লাল হোসেন নামের এক কাপড় ব্যবসায়ী। ওই ভবনের পঞ্চম তলার একটি ফ্ল্যাটে জঙ্গিরা অবস্থান নিয়েছে বলে পুলিশ জানায়।

দুটি বাসাই এ মাসের ৭ তারিখে ভাড়া নেয়া হয়েছে বলে বাড়ির মালিকদের পক্ষ থেকে পুলিশকে জানানো হয়েছে। পুলিশ দুই বাড়ির মালিককে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করেছে।

জঙ্গিদের অবস্থানের খবর পেয়ে কাউন্টার টেরোরিজম ইউনিট ও পুলিশ সদরদপ্তরের ল ফুল ইন্টারসেপশন সেলের (এলআইসি) সদস্যরা সোমবার রাত ৯টার দিকে ওই দুই বাড়ি ঘিরে ফেলে।

নব্য জেএমবির দুই আস্তানার মধ্যে একটিতে অভিযান সমাপ্ত ঘোষণার পর আইন-শৃঙ্খলা বাহিনী জানায় সকাল থেকে চালানো 'গার্ডিয়ান নট' নামে এ অভিযানে দুই জঙ্গি নিহত হয়েছেন।

অভিযান সমাপ্তির ঘোষণা দিয়ে কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম সাংবাদিকদের জানান, নিহতদের মধ্যে একজন পুরুষ ও একজন নারী রয়েছে। তবে পুলিশের গুলিতে নাকি নিজেদের বিস্ফোরণে তারা নিহত হয়েছেন সেব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তারা সবাই প্রাথমিক জঙ্গি স্কোয়াডের সদস্য।

মঙ্গলবার সকাল ১১টার দিকে পুলিশের সোয়াট ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিট (সিটিটিসি) এ অভিযান পরিচালনা করে যা আজও পরিচালনা করে।

এর আগে সোমবার বিকেলে জঙ্গি আস্তানার সন্ধান পাওয়ার পর মধ্যরাত থেকে পুলিশ সদর দপ্তরের এলআইসি শাখা, ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিট ও বগুড়া জেলা পুলিশের সমন্বিত দল বাড়ি দুটি ঘেরাও করে রাখে।

ওই সময় পর্যন্ত পুলিশের ধারণা, বাড়ি দুটিতে ৫ থেকে ৬ জন জঙ্গির অবস্থান থাকতে পারে। তাদের ধারণা, আস্তানা দুটি জেএমবি বা নব্য জেএমবির হতে পারে।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

শ্রীনগরে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধ নিহত ১

নয়াপল্টনে সংঘর্ষ-অগ্নিসংযোগে তিন মামলা, গ্রেপ্তার ৫০

ব‌রিশা‌লে চেয়ারম্যান হত্যার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

আশুলিয়ায়-রংপুরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধ, নিহত ২

খালেদা জিয়ার সুচিকিৎসা হচ্ছে না, এটা অমানবিক: মির্জা ফখরুল

আশুলিয়ায় চলন্ত বাসে এক নারীকে হত্যা

দিনাজপুরে ৩ 'জেএমবি সদস্য' অস্ত্রসহ গ্রেপ্তার

রাজবাড়িতে পুলিশের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১

খেশারত দিতে হয়েছে ভোট বর্জনে, আর বর্জন নয়: কামাল

আ’লীগ আমলে ঐক্যফ্রন্টে রেজা কিবরিয়া, বিব্রত বিএনপি নেতারা

তামিমকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দল ঘোষণা

নির্বাচনকে ভোটযুদ্ধ এবং চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি: ফখরুল