অপরাধ

শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮ (১৮:১১)

দেশব্যাপী জেএমবির সিরিজ বোমা হামলার একযুগ

দেশব্যাপী জেএমবির সিরিজ বোমা হামলার একযুগ

দেশব্যাপী জেএমবির সিরিজ বোমা হামলার একযুগ পেরিয়ে গেছে— এদিন দেশের ৬৩ জেলার ৫০০ স্থানে বোমা হামলা চালায় নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠনটি।

পুলিশ বলছে, অপরাজনীতির কারণেই জঙ্গিবাদের সৃষ্টি হয়েছে— বিশ্বের অন্যান্য দেশের জঙ্গি সংগঠনের দেখাদেখি এদের উত্থান। তবে হলি আর্টিজান হামলার পর দুই বছর জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারে সাড়াশি অভিযানের কারণে বর্তমানে দেশে জঙ্গিবাদ অনেকটাই নির্মূল করা গেছে বলে দাবি আইনশৃঙ্খলা বাহিনীর।

১৭ আগস্টের মত আর কোনো হামলা করার সক্ষমতা জঙ্গিদের নেই বলে দাবি তাদের।

২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩টি জেলায় সাড়ে চারশো স্থানে বোমা হামলা চালিয়ে নিজেদের শক্তি জানান দেয় নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ-জেএমবি।

সিরিজ বোমা হামলায় নিহত হন দুই জন, আহত হন শতাধিক। ৬৬০ জনকে আসামি করে ৬৩ জেলায় ১৬১টি মামলা দায়ের করা হয়। ওই সব মামলায় জেএমবি'র তৎকালীন শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইসহ গ্রেপ্তার করা হয় প্রায় সাড়ে সাতশ জঙ্গিকে।

এ পর্যন্ত বিচার কার্যক্রম শেষ হয়েছে শতাধিক মামলার। এতে ৩৫ জনকে মৃত্যুদণ্ড, ১৩১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। বিভিন্ন মেয়াদে ১৮৪ জনকে সাজা ও ১১৮ জনকে খালাস দেয়া হয়। এদের মধ্যে পলাতক ৫৩ জন। শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইসহ ৬ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ২০০৭ সালের ২৯ মার্চ।

এখনও বিচারাধীন বেশ কয়েকটি মামলা। আর বেশ ক'ছর পর জঙ্গিরা আবারো শক্তি সঞ্চয় করে। ২০১৬ সালের ১ জুলাই গুলশানে হলি আর্টিজান বেকারি অ্যান্ড রেস্তোঁরায় হামলা চালিয়ে হত্যা করে ১৭ বিদেশীসহ ২২ জনকে।

আত্মপ্রকাশ করে নব্য জেএমবি। তাদের বিরুদ্ধে কঠোর অভিযান শুরু করে পুলিশ ও র্যা ব। কল্যাণপুর, মিরপুর, আজীমপুর, নারায়ণগঞ্জ, গাজীপুরে বেশ কিছু অভিযানে নব্য জেএমবির শীর্ষ নেতাদের অনেকেই নিহত হয়। জীবিত অবস্থায় গ্রেপ্তার হন কয়েকজন।

নব্য জেএমবিকে দায়ী করে হলি আর্টিজান মামলার চার্জশিটও আদালতে জমা দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

একের পর এক অভিযানের মধ্য দিয়ে জঙ্গিবাদ নির্মূলে সফল হয়েছে বলে দাবি আইনশৃঙ্খলা বাহিনীর। বাংলাদেশে জঙ্গিবাদ আর মাথা চাড়া দিয়ে উঠতে পারবে না বলেও জোর প্রত্যয় তাদের।

 

ইউটিউবে দেশ টেলিভিশনের জনপ্রিয় সব নাটক ও অনুষ্ঠান দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Desh TV YouTube Channel

এছাড়াও রয়েছে

কুষ্টিয়ায় বন্দুকযুদ্ধে এক ডাকাত নিহত

শ্রীনগরে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধ নিহত ১

নয়াপল্টনে সংঘর্ষ-অগ্নিসংযোগে তিন মামলা, গ্রেপ্তার ৫০

ব‌রিশা‌লে চেয়ারম্যান হত্যার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

আশুলিয়ায়-রংপুরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধ, নিহত ২

খালেদা জিয়ার সুচিকিৎসা হচ্ছে না, এটা অমানবিক: মির্জা ফখরুল

আশুলিয়ায় চলন্ত বাসে এক নারীকে হত্যা

দিনাজপুরে ৩ 'জেএমবি সদস্য' অস্ত্রসহ গ্রেপ্তার

হঠাৎ বন্ধ স্কাইপি (Skype)

পাকিস্তানের জন্য যুক্তরাষ্ট্রের সহায়তা তহবিল বাতিল

তারেকের সাক্ষাৎকার গ্রহণে আচরণবিধি লঙ্ঘন হচ্ছে না: ইসি সচিব

নির্বাচনে ভারতের সহযোগিতা প্রয়োজন: মান্নান